Press "Enter" to skip to content

চীনকে টপকে স্থান দখল করলো ভারত! ২০ বছরে এই প্রথম ভারত দখল করলো টপ স্থান।

কিভাবে আন্তর্জাতিক স্তরে নিজের শক্তি বৃদ্ধি করছে তার প্রমান আরো একবার হাতে নাতে মিললো। ের হাত ধরে এখন লাগাতর নিজেরদের অর্থনীতি মজবুত করে চলেছে এবং বিরোধীদের মুখে ঝামা ঘষে দিয়েছে। বিদেশী ইনভেস্ট এর মামলায় বর্তমান বছর ের তুলনায় ভারতের ভালো যাচ্ছে। পরিসংখ্যান অনুযায়ী, দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে ের থেকে বেশি নিবেশ ভারতে এসেছে। দু দশক পর ভারত ের থেকে বেশি বৈদেশিক নিবেশ আনতে সক্ষম হয়েছে। গ্লোবাল ফাইন্যান্সিয়াল এক কোম্পানির মতে এখনো পর্যন্ত ভারতে ৩৮ বিলিয়ন ডলার বৈদেশিক নিবেশ করেছে।

অন্যদিকে চীনে ৩২ বিলিয়ন ডলার নিবেশ হয়েছে। ভারতে বিদেশি কোম্পানী নিবেশ উপভোক্তা ও রিটেইল কোম্পানিতে হয়েছে। জানিয়ে দি, আমেরিকার বেশ কয়েকটি কোম্পানি ভারতের সফওয়ার এর উপর নিবেশ করবে। এছাড়াও ভারত কয়েকটি বিদেশী কোম্পানির সাথে ১.৮ আরব ডলারের চুক্তি বকরি ফেলেছে।

ওয়ালমার্ট কোম্পানিও ভারতে কয়েকটি বড়ো ইনভেস্ট করে ফেলেছে। আসলে প্রধানমন্ত্রী মোদীর কূটনীতি ও সাধারণ নীতি ভারতে বৈদেশিক নিবেশ বাড়ানোর পেছনে মূল কারণ হিসেবে বলা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিদেশের প্রত্যেকটি বড়ো সন্মলেনে বিদেশের কোম্পানীদের ভারতে আমন্ত্রণ জানিয়ে নিবেশ করার জন্য উৎসাহিত করেছিলেন।

যার ফলস্বরূপ ভারত বিদেশী নিবেশের দিক থেকে চীনকে ছাপিয়ে দক্ষিণ এশিয়ার প্রথম স্থান দখল করে নিয়েছে। ভারতে ক্রমাগত বিদেশী নিয়োগ বাড়ার জন্য ইস অফ ডুইং বিজনেস ও অন্যান ক্ষেত্রে নিজেদের রাঙ্কিং কমাচ্ছে। ভারত এখন ৭% বৃদ্ধি হারে দেশে নিবেশ বৃদ্ধি করছে।

6 Comments

Leave a Reply

Your email address will not be published.