Press "Enter" to skip to content

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করা তুর্কি আর মালয়েশিয়ার অর্থব্যবস্থায় আঘাত করতে চলেছে ভারত

জম্মু কাশ্মীর ইস্যু নিয়ে পাকিস্তানের সমর্থনে তুরস্ক আর মালয়েশিয়া ভারতের বিরুদ্ধে একজোট হয়েছে। আর এই জন্য ভারত সরকার এই দুই দেশকে ব্যাবসায়িক দিক থেকে বড়সড় ঝটকা দেওয়ার প্রস্তুতি নচ্ছে। একটি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মোদী সরকার মালয়েশিয়া আর তুর্কি থেকে আমদানি করা সামগ্রী ছাটতে চলেছে। আর এর সাথে সাথে দুই দেশের উপর আমদানি করা সামগ্রীর উপর নতুন করে শুল্ক লাগানোর কথা ভাবছে।

‘Bloomberg’ এর একটি রিপোর্ট অনুযায়ী, মোদী সরকার তুর্কি আর মালয়েশিয়া থেকে আমদানি সীমিত করার জন্য ট্যারিফ আর নন ট্যারিফ দুই বিকল্প নিয়ে ভাবনা শুরু করে দিয়েছে। রিপোর্টে বলা হয়েছে যে, ভারত সরকার তুর্কি আর মালয়েশিয়ার উপর কঠিন গুনমান পরীক্ষা, আগে থেকে ধার্য ট্যাক্স ছাড়াও আরও একটি সেফগার্ড ট্যাক্স লাগাতে চলেছে। যদিও এগুলোর উপর এখনো কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি, কিন্তু ভারতের এই পদক্ষেপে তুর্কি আর মালয়েশিয়ার অর্থব্যাবস্থায় বড়সড় প্রভাব পড়তে চলেছে।

ভারতের এই দুই দেশের সাথে বাণিজ্য ৩১ মার্চ ২০১৯ এ শেষ হওয়া আর্থিক বছরে মাত্র ২.৯ শতাংশ ছিল। আরেকদিকে ভারতের সাথে তুর্কির ট্রেড সারপ্লাস চলছে। আর মালয়েশিয়ার সাথে ভারতের ব্যাবসা আপাতত ক্ষতিতে চলছে। এর প্রধান কারণ হল পাম অয়েল।  যদিও মঙ্গলবার প্রভাবশালী ইন্ডিয়ান প্রোসেসার্স গ্রুপ মালয়েশিয়াকে ঝটকা দিয়ে নিজের সদস্যদের মালয়েশিয়া থেকে পাম অয়েল কেনা বন্ধ করার নির্দেশ দিয়েছে।

ভারতের এই পদক্ষেপে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহাতির মোহম্মদ মঙ্গলবার জানিয়েছেন, পাম অয়েলের ব্যাবসা বন্ধ করার ইস্যু আপাতত তাঁরা বিশ্ব বাণিজ্য সংগঠনে তুলছেনা। চীনের সাথে সাথে তুর্কি আর মালয়েশিয়া আর তুর্কিও পাকিস্তানের সমর্থন করছে। জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর তুর্কি আর চীন সংযুক্ত রাষ্ট্রে পাকিস্তানের সমর্থন করে ভারতের এই পদক্ষেপের সমালোচনা করেছিল। আর সম্প্রীতি এই দুই দেশ ইসলামি টিভি শুরু করার ঘোষণা করেছে।

আপনাদের জানিয়ে রাখি, জঙ্গি কার্যকলাপে অভিযুক্ত ইসলামিক ধর্মগুরু জাকির নায়েক ভারত থেকে পালিয়ে মালয়েশিয়ার গিয়ে আশর‍্য নিয়েছে। আর মালয়েশিয়া সরকার জাকির নায়েককে নাগরিকত্বও দিয়েছে। আরেকদিকে সিরিয়ায় নিরীহ মানুষদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে লক্ষ লক্ষ মানুষকে ঘরছাড়া করেছে তুর্কি। তুর্কির বিরুদ্ধে এখন ক্ষোভে ফুঁসছে ভারত সমেত বিশ্বের প্রভাবশালী দেশগুলো। মানবাধিকার লঙ্ঘনের জন্য তুর্কিকে বড়সড় ঝটকা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে প্রভাবশালী দেশগুলো।