Press "Enter" to skip to content

মোদী সরকারের বড়ো চুক্তি! এবার ভারতে তেল জমা করবে আরবের এই দেশ।

আরো একবার বড়ো চুক্তি করে ফেললো সরকার।খুব শীঘ্রই সংযুক্ত আরব আমিরাত ে কাঁচা তেলে জমা করতে শুরু করে দেবে। আসলে UAE এর আবুধাবি ওয়েল ন্যাশনাল কোম্পানিকে(ADNOCH) কে কর্ণাটকের পাদুরে স্থিত আন্ডারগ্রাউন্ড স্টেটেজিক অয়েল এক অংশকে লিজ দেবে। এই লিজ দেওয়ার জন্য প্রাথমিক চুক্তি সেরে ফেলেছে। তেলমন্ত্রী ধর্মেন্দ্রর প্রধান বলেছেন এটা UAE এর কোম্পানিদের সাথে হওয়া এইধরণের দ্বিতীয় চুক্তি। পাদুরে বিদেশি কোম্পানিদের তেল জমা করার অনুমতি দিয়েছে যার সরাসরি লাভ ের হবে। এই চুক্তির দরুন ১০ হাজার কোটি টাকা বাঁচাতে পারবে। চুক্তি অনুযায়ী ে জমা করা তেলকে এডিএনওসি স্থানীয় রিফাইনার কোম্পানিদের বেচতে পারবে।

কিন্তু এমার্জেন্সি পরিস্থিতিতে এই তেলের উপর প্রথম অধিকার ভারতের হবে। অর্থাৎ একটা বড়ো ধরনের লাভ ভারত এই চুক্তির মধ্যে দিয়ে পাবে। UAE এর কোম্পানি টুইট করে বলেছে, “এডিএনওসি ভ্রূড অয়েল সঞ্চয় করার জন্য ISPRL(ইন্ডিয়ান স্টাটিজিক পেট্রোলিয়াম রিজার্ভ) এর সাথে চুক্তি করেছে। ” এই আন্ডারগ্রাউন্ড স্টোরেজগুলিকে বিদেশী কোম্পানিদের ব্যাবহার করতে দেওয়ার ফলে ভারত সরকার তেল স্টোরেজ করার খরচ থেকে কিছু টাকা বাঁচাতে পারবে।

তেল জমা করার অনুমতি দেওয়ার ফলে ভারত সরকার প্রায় ১০ হাজার কোটি টাকা সঞ্চয় করতে পারবে। আধিকারিক সূত্রে পাওয়া খবর অনুযায়ী আগের সপ্তাহে কেবিনেট বৈঠকে এই অনুমতি উপর মোহর লাগানো হয়েছে। বিশাখপত্তনমের তেল স্টোরেজের এক তৃতীয়াংশ হিন্দুস্তান পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেডে নিয়েছে। অন্যদিকে মাঙ্গালোরের স্টোরেজ ভারত সরকার নিয়েছে। তাই একমাত্র বেঁচে থাকা পাদুরের স্টোরেজ বিদেশী কোম্পানিদের দেওয়ার সিধান্ত নেওয়া হয়েছে।

মোদী সরকার কর্ণাটকের পাদুর ও অন্দ্রপ্রদেশের বিশাখাপত্তনমে তেলের জন্য কুয়ো তৈরি করেছে যেখানে এমার্জেন্সর জন্য ৫৩.৩৩ লাখ টন তেল জমা করে রাখা যাবে। যুদ্ধকালীন পরিস্থিতিতে অথবা প্রাকৃতিক দুর্যোগকালীন পরিস্থিতিতে ভারত এই তেল ব্যবহার করতে পারবে। বিদেশী কোম্পানিদের মোদী সরকার এই একই শর্তে তেল জমা রাখতে দেবে। ভারতের এই পদক্ষেপের জন্য পাকিস্থানের মিডিয়া তিলমিলিয়ে উঠেছে। ভারতের বিকাশের জন্য পাক মিডিয়া নিজের দেশের সরকারকে চাপে ফেলতে শুরু করেছে।