কালো টাকা ইস্যুতে বড়ো সাফল্য ভারতের! গোপন তথ্য ভারতের সাথে শেয়ার করবে সুইজারল্যান্ড।

ফের একবার মোদী সরকারের জয়। এবার সমস্ত বিরোধীদের মুখ বন্ধ করে কালো টাকা ইস্যুতে বড় জয় পেল মোদী সরকার। এবার সুইজারল্যান্ড কালো টাকার ব্যাপারে ভারতের সমস্ত দাবি মেনে নিল। ভারত সরকার সুইজারল্যান্ডের কাছে যে দাবি করেছিল সেই দাবি তে সম্মতি জানালো সুইজারল্যান্ড। সুইজারল্যান্ড ভারতের দাবি কে সমর্থন করে জানিয়ে দিয়েছে যে, কালো টাকার সাথে যে দুই সংস্থা যুক্ত তাদের এবং তাদের সাথে সম্পর্কিত আরও তিন জনের বিষয়ে সমস্ত তথ্য তারা ভারতের হাতে তুলে দেবে। সেই দুটি সংস্থা হল আধি এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড এবং জিওডেসিক লিমিটেড। অপরদিকে যে ব্যক্তিরা অভিযুক্ত তারা হলেন জিওডেসিক সংস্থার সঙ্গে যুক্ত প্রশান্ত শারদ মুলেকর ,পঙ্কজকুমার ওঙ্কার শ্রীবাস্তব এবং কিরণ কুলকার্নি।

সুইজারল্যান্ডের কাছে এই ব্যাপারে জানতে চাইলে তারা দীর্ঘদিন ধরে নারাজ ছিল। কিন্তু অবশেষে মোদীজির প্রচেষ্টায় তারা রাজি হয়েছে। রাজনৈতিক মহলের একাংশ মনে করছেন যে, মোদী সরকারের এটা একটা বড় জয় কালোটাকা ইস্যুতে।

প্রসঙ্গত উল্লেখ্য, দেশের বিভিন্ন তদন্তকারী সংস্থাগুলি জিওডেসিক ও আধি এন্টারপ্রাইজের বিরুদ্ধে তদন্ত করতে গিয়ে একাধিক অনিয়ম ধরা পড়েছে। আর সেই জন্যই ভারত সরকার সুইজারল্যান্ডের কাছে আবেদন করেছিল এই কোম্পানি গুলির কতটা পরিমাণ সম্পত্তি সেই দেশে রয়েছে তার একটা হিসাব দেওয়ার জন্য।

অবশেষে ভারত সরকারের ক্রমাগত চাপের কাছে মাথা নত করতে বাধ্য হল সুইজারল্যান্ডের প্রশাসন। তারা একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন যে, এই ব্যাপারে বিস্তারিত তথ্য নুতন দিল্লির হাতে তুলে দেবে সেই দেশের প্রশাসন।

এর আগেও কালো টাকার ব্যাপারে নানারকম পদক্ষেপ নিয়েছে মোদী সরকার। হটাৎ করে ৫০০ এবং ১০০০ টাকার নোট বন্ধ করে দিয়েছেন। এরপরও বিরোধীরা প্রশ্ন তুলতে ছাড়েন নি। কিন্তু এবার সুইজারল্যান্ড সরকারের এমন সহায়তা সমস্ত বিরোধীদের মুখ বন্ধ করে দিল।
#অগ্নিপুত্র

Leave a Reply

Open

Close