Press "Enter" to skip to content

পর্যটন ক্ষেত্রে ব্যাপক বিকাশ ভারতের! চীন ও আমেরিকার পর তৃতীয় স্থান দখল করলো ভারত।

মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে ে উন্নয়নের জন্য লাগাতর ভারত নিজের সর্বোচ্চ প্রচেষ্টা দিয়েছে। লালকেল্লা থেকে শুরু করে ভারতের অন্যান্য পুরানো স্থাপত্যগুলির সৌন্দর্য্য ফেরানোর কাজে লেগে পড়েছিল সরকার। শুধু পুরানো স্থাপত্যগুলির সৌন্দর্য বৃদ্ধি নয়, নতুন করে পর্যটন কেন্দ্র গড়ে তোলার উপরেও নজর দিয়েছে কেন্দ্র সরকার। যার কারনে লাগাতর ে ভারতের পদোন্নতি হয়ে চলেছে ।এখন ে বিশ্বে চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের পরই ভারতের স্থান।ে উন্নতির জন্য গত ৪ বছরে ৪০ লক্ষ কর্মসংস্থানের সুযোগ হয়েছে। আগে যেখানে ভারতের নাম ের টপ লিস্টে পাওয়া যেত না, সেখান আজ ভারত আমেরিকা ও চীনের পর তৃতীয় স্থান দখল করে নিয়েছে।

গতকাল সপ্তম আন্তর্জাতিক বাণিজ্যিক উদ্বোধনী সম্মেলনে এমনটাই জানান কেন্দ্রীয় পর্যটন মন্ত্রী কে.জে.আলফন্স।তিনি আরও জানিয়েছেন দেশে বিদেশি পর্যটকের সংখ্যা বেড়েছে বছরে প্রায় ১৪ শতাংশ।ভারতের উত্তর-পূর্বাঞ্চলে মনোরণ অপরুপ প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে।পর্যটন ক্ষেত্রে আরো উন্নতির চেষ্টা করতে চলেছে সরকার।

ভারত সরকারের আ্যক্ট -ইস্ট পলিসি র কেন্দ্র হবে উত্তর-পূর্ব অংশ। রশ্মি বার্মা( পর্যটন সচিব) জানিয়েছেন “স্বদেশ দর্শন ” তাদের নতুন প্রকল্প।এই প্রকল্পটির জন্য উত্তর পূর্ব ভারতে ৮ টি রাজ্যে কাজ চলছে ১,৩০০ কোটি টাকার ১৫টি প্রকল্পের জন্য। উত্তর পূর্ব ভারতে পরহতন শিল্পের উন্নতির জন্য প্রতিটি মন্ত্রককে ১০ শতাংশ করে অর্থ খরচের দায়িত্ব দেওয়া হয়েছে যদিও পর্যটন মন্ত্রকের দায়িত্ব অনেক বেশি ।

দেশীয় ও বিদেশী পর্যটক সংখ্যার এমম হারে বৃদ্ধির জন্য সরকারের প্রচেষ্টাকেই মূল কারণ হিসেবে ধরা হচ্ছে। আগত বছরের মধ্যে ভারত পর্যটন কেন্দ্র আরো প্রগতি করে নেবে বলে দাবি বিশেষজ্ঞদের। কারণ আগত বছরের মধ্যে সরকার বেশ কয়টি পর্যটন প্রজেক্ট সম্পূর্ণ করে ফেলবে।