Press "Enter" to skip to content

ঘুম উড়লো পাকিস্তান ও চীনের! পরমাণু ক্ষমতাসম্পন্ন সাবমেরিনের জন্য রাশিয়ার সাথে ১০ বছরের চুক্তি করলো ভারত

ভারত বৃহস্পতিবার দোষ বছরের জন্য পরমাণু ক্ষমতা সম্পন্ন সাবমেরিন কে দেশের সেবায় নিয়োজিত করার জন্য রাশিয়ার সাথে তিন বিলিয়ন ডলারের চুক্তি করে। এই চুক্তির পর ভারতীয় নৌসেনার শক্তি কয়েক গুন বৃদ্ধি পাবে।

আপনাদের জানিয়ে রাখি দুই দেশের মধ্যে অনেকমাস ধরে চলা দাম নিয়ে সমঝোতা এবং নানান দিক খতিয়ে দেখার পর ৭ই মার্চ নয়াদিল্লিতে একটি আন্তঃসরকার চুক্তি স্বাক্ষরিত হয়। এ ব্যাপারে জানতে চাইলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দিতে অস্বীকার করেন।

এই চুক্তির এই সপ্তাহে রাশিয়া বা ভারতের সরকার সম্পর্কে কোন সরকারী নিশ্চিতকরণ করা হয়নি। তবে পিটিআই থেকে জানা গেছে যে এই চুক্তি অনুযায়ী রাশিয়া ২০২৫ সালের মধ্যে ভারতীয় নৌবাহিনীর আকুল্লা ক্লাসের সাবমেরিন পাঠাবে। রাশিয়া থেকে আনা এই মারক সাবমেরিনের নাম ‘চক্র ৩” দিয়েছে ভারত।

উল্লেখযোগ্যভাবে, এই সাবমেরিন ভারতীয় নৌবাহিনীর তৃতীয় রাশিয়ান সাবমেরিন হবে যেটি লিজে নেওয়া আছে। প্রথম রাশিয়ান পরমাণু চালিত সাবমেরিন আইএনএস চক্র ১৯৮৮ সালে তিন বছরের জন্য লিজ নেয় ভারত। দ্বিতীয় আইএনএস চক্র ২০১২ সালে দশ বছরের জন্য লিজে অর্জিত হয়েছিল। এটি পূর্বাঞ্চলীয় নৌ কমান্ডের অধীনে নিযুক্ত করা আছে।

Be First to Comment

Leave a Reply