Press "Enter" to skip to content

ঐতিহাসিক সাফল্য ভারতের! জৈব জ্বালানিতে উড়বে বিমান, বাঁচবে বহু হাজার কোটি টাকা।

সারা বিশ্বকে চমক দিয়ে এবার ইতিহাস তৈরি করলো ভারতবর্ষ। মঙ্গলবার দিন নয়া দিল্লি তে দেশের প্রথম জৈব-জ্বালানি ব্যবহৃত অবতরণ হল। ইতিহাসে এই প্রথমবার ব্যাবহার করলো ভারত। ফলে মহাবিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশ গুলির কাছে ভারতের এই সফল অবতরণ ইতিহাস হয়ে থাকবে। উন্নয়নশীল দেশ অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা ে ইতিমধ্যে জৈব জ্বালানি ব্যবহার করে ফেলেছে। এবার সেইসব দেশের সাথে একই তালিকায় নিজের নাম নতিভুক্ত করল ভারতবর্ষ। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল ২-তে স্পাইসজেটের বিমানটি যেটি ২৫% বায়োফুয়েল বা জৈব-জ্বালানি এবং ৭৫% জেটফুয়েল বা জ্বালানি সহ অবতরণ করে। এই বিমানটি দেরাদুন থেকে দিল্লি আসে। ে ছিল ৭২ জনের সিট। খুব শীঘ্রই স্পাইসজেট পুরপুরি ভাবে জৈব-জ্বালানি ব্যবহৃত চালাবে দেরাদুন থেকে দিল্লি অব্দি, এমনটি জানানো হয়েছে TOI- নামে একটি সংস্থার রিপোর্টে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই চার বছরে ১২ হাজার কোটি টাকা বাঁচানোর লক্ষ্যমাত্রা নিয়েছে জৈব জ্বালানি ব্যাবহার করা শুরু। কেন্দ্র সরকার জৈব-জ্বালানি তৈরি করার একটা অভিনব পন্থা নিয়েছেন সেটা হল আখ থেকে চিনি তৈরির সময়ে পাওয়া ইথানল এর সাহায্য। শোনা যাচ্ছে যে, এই অভিনব প্রক্রিয়া ব্যাবহার করে দেশের সরকার অনেকটা খরচ বাঁচাতে পারবেন। এই মাধ্যম ব্যাবহার করে তেল আমদানি করে ভারতের যে খরচ হত তার অনেকটা কমে যাবে।

জানিয়ে দি, ইন্ডিয়ান ইনস্টিশন অফ পেট্রোলিয়াম এই জৈব গ্যাস প্রস্তুত করেছে। বিকল্প জ্বালানি হিসেবে ব্যাবহার করতে এবং পরিবেশকে সুস্থ রাখতে জৈব জ্বালানির উপর পরিকাঠামো গড়তে উদ্যোগ নিয়েছে মোদী সরকার। বিমান ছাড়াও ২০৩০ এর মধ্যে বাস ও অন্যান্য যানবহনের জ্বালানিতেও পরিবর্তন আনতে চলেছে মোদী সরকার। জানা গেছে স্পাইজেট দিল্লি থেকে দেরাদুন অবধি জৈব চালিত বিমান চালানোর সিধান্ত নিয়ে ফেলেছে যা পরবর্তী মাসের মধ্যেই শুরু হতে পারে।

জৈব জ্বালানির উপর থেকে G.S.T চার্জ কমিয়ে দিয়ে সরকার ১২ টি জৈব শোধনাগার তৈরির কথা জানিয়েছেন। যেটাতে খরচ হবে প্রায় ১০ হাজার কোটি টাকা। আপনাদের জানিয়ে রাখি অটলবিহারী বাজপেয়ীজির আমলে পেট্রলে ইথানল মেশানোর প্রক্রিয়া ব্যাবহার করা হলেও কংগ্রেসের আমলে সেটা বন্ধ হয়ে যায়। কিন্তু এখন আরো একবার মোদী আমলে দেশকে বিকাশের রাস্তা দেখাতে প্রস্তুত হয়েছে মোদী সরকার।

#অগ্নিপুত্র