Press "Enter" to skip to content

UNSC তে বড়সড় জয় ভারতের, ৫৫ দেশের সাথে সাথে পাকিস্তানও সমর্থন করতে বাধ্য হল ভারতকে

সংযুক্ত রাষ্ট্রে আবারও বড় জয় পেলো। এশিয়া-প্যাসেফিক গ্রুপ সংযুক্ত রাষ্ট্রে সর্বসম্মতিতে ২০২১/২২ এ দুই বছরের কার্যকালের জন্য ের অস্থায়ী আসনের জন্য ভারতকে সমর্থন জানিয়েছে। ভারতের কূটনৈতিক চাপ এতটাই ছিল যে, পাকিস্তানও ভারতকে সমর্থন করতে বাধ্য হয়।

২০২১-২০২২ এর কার্যকালের জন্য ১৫ নেশন কাউন্সিলের পাঁচ অস্থায়ী সদস্যের নির্বাচনের জন্য আগামী বছর জুনের মাসের আশেপাশে হবে

  তে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরুদ্দিন টুইট করে লেখেন, ‘ একটি সর্বসম্মতি পদক্ষেপ। এশিয়া – প্যাসেফিক গ্রুপ সর্বমসম্মতি তে ভারত কে ২০২১/২২ এ দুই বছরের কার্যকালের জন্য সুরক্ষা পরিষদের অস্থায়ী আসনের জন্য ভারতকে সর্বসমর্থন করেছে। সমস্ত ৫৫ সদস্য ভারতকে সমর্থন করার জন্য ধন্যবাদ।”

উনি ওই টুইটের সাথে একটি ভিডিও শেয়ার করেছিলেন। যেই ৫৫ দেশ ভারতকে সমর্থন করেছে তাঁদের মধ্যে আফগানিস্তান, বাংলাদেশ, ভূটান, চীন, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, কুয়েত, কির্গিস্তান, মালয়েশিয়া, মালদ্বীপ, মায়ানমার, নেপাল, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, তুর্কি, ইউএই আর ভিয়েতনামের নামও আছে।

প্রতি বছর, ১৯৩ সদস্যের সাধারণ পরিষদ জাতিসংঘের উচ্চ টেবিলের দুই বছরের মেয়াদে পাঁচটি অস্থায়ী সদস্য নির্বাচন করে। কাউন্সিলের পাঁচটি স্থায়ী সদস্য হল চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য এবং ব্রিটেন। আরেকদিকে দশ অস্থায়ী আসন একটি আঞ্চলিক ভিত্তিতে বিতরণ করা হয়। এর মধ্যে আফ্রিকান ও এশিয়ান রাজ্যের পাঁচটি আসন, এক আসন পূর্ব ইউরোপীয় রাজ্য, দুটি আসন, ল্যাটিন আমেরিকান ও ক্যারিবিয়ান দেশ এবং পশ্চিম ইউরোপীয় এবং অন্যান্য রাজ্যের দুটি আসন রয়েছে।

এর আগে ভারতের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচন ১৯৫০/৫১, ১৯৬৭/৬৮, ১৯৭২/৭৩, ১৯৭৭/৭৮, ১৯৮৪/১৯৮৫, ১৯৯১/৯৮ আর ২০১১/১২ সালে ভারতের প্রাক্তন রাজদূত হরদিপ সিং পুরির নেতৃত্বে ভারত অস্থায়ী সদস্য হয়েছিল।

আপাতত দশ অস্থায়ী সদস্যের দেশের মধ্যে বেলজিয়াম, আইভরি কোস্ট, ডোমেনিকান গণরাজ্য, ইকুয়ডর, জার্মানি, ইন্দোনেশিয়া, পেরু, কুয়েত, পোল্যান্ড আর দক্ষিণ আফ্রিকা আছে। দীর্ঘদিন ধরে নিরাপত্তা পরিষদের সংস্কারে ভারত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যার কারণে ভারত স্থায়ী আসন প্রাপ্য।

এর আগে জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি অশোক কুমার মুখার্জী বলেছেন যে ২০২১/২০২২ মেয়াদে  ভারত নিরাপত্তা পরিষদের অস্থায়ী আসন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে।