Press "Enter" to skip to content

মেক ইন ইন্ডিয়ার দৌলতে তৈরি মেট্রো কোচ বিদেশে রপ্তানি করছে ভারত! অস্ট্রেলিয়া ১২ বিলিয়ন ডলারে কিনে নিলো কোচ।

ে ক্ষমতায় আসার পর থেকে এমন কিছু কাজ শুরু হয়েছিল যেগুলো এর আগে ভারত হয়নি। এর মধ্যে একটা কাজ ছিল ‘MAKE IN INDIA’ প্রকল্পের শুরু করা। স্বাধীনতার পর থেকে ভারত এমন একটা দেশ ছিল যারা শুধুমাত্র মাল আমদানি করতো। যার ফলে ভারতের টাকা বিদেশে যেত কিন্তু ভারত থেকে মাল রপ্তানি না হওয়ার কারণে ভারতে বিদেশি টাকা আসতো না। যে দেশ আমদানি বেশি করে এবং রপ্তানি কমিয়ে দেয় সেই দেশের কখনো উন্নয়ন সম্ভব নয়। কিন্তু মোদী আসার পর ভারতের এই অবস্থার পরিবর্তন ঘটে। মেক ইন ইন্ডিয়ার দৌলতে ভারত দেশের তৈরি জিনস বিদেশে রপ্তানি করা শুরু করে দিয়েছে। তবে মোদীর আগে কোনো সরকার এই বিষয়ে চিন্তাভাবনা করেনি।

এমনকি মোদী বিরোধিরা মেক ইন ইন্ডিয়ার উপর জোকস বানিয়ে মোদীর ট্রোল শুরু করেছিল। তবে মেক ইন্ডিয়ার পতিক্রিয়া এবার দেখা যেতে শুরু হয়েছে। মেক ইন ইন্ডিয়ায় ভারত ভালো মানের মেট্রো কোচ বানিয়ে ফেলেছে যা অস্ট্রেলিয়ায় রপ্তানি করার কাজ চলছে। অর্থাৎ ভারত মাল রপ্তান করে বিদেশি অর্থ আমদানি করতে সক্ষম হচ্ছে।

ভারতের তৈরি মেট্রো কোচ অস্ট্রেলিয়ার পছন্দ হওয়ায় ১২ বিলিয়ন ডলারের অর্ডার পেয়েছে ভারত। ১২ বিলিয়ন ডলার কোনো কম সংখ্যা নয়, তবে আগত দিনে ভারত আরো বড়ো বড়ো অর্ডার পাবে বলে আশা করা যাচ্ছে। কারণ ভারতে তৈরি কোচ খুবই উচ্চমানের এবং ের থেকে বহু সস্তা। অস্ট্রেলিয়া ভারতে তৈরি মেট্রো কোচ ব্যাবহার করার পর আরো ভালোভাবে বিশ্বে এর প্রচার ঘটবে এবং ভারতের ব্যাবসা ব্যাপকহারে বৃদ্ধি পাবে।

তবে শুধু মেট্রো কোচ নয়, ভারতে এখন বড়ো পরিমানে স্মার্ট ফোন উৎপন্ন করা হচ্ছে। আগে ভারত ৮০% ফোন আমদানি করতো কিন্তু এখন ভারত এই ৮০% স্মার্ট ফোন নিজের দেশেই তৈরি করছে। স্মার্ট ফোনের সাথে অন্যান ছোট ইলেক্ট্রনিক দ্রব্য উৎপাদনে ভারত নিজের বাজার করে নিয়েছে। আগে এই সমস্থ বাজার চীন দখল করে নিয়েছিল বর্তমানে ভারত মেক ইন ইন্ডিয়ার আওতায় সেই স্থান দখল করেছে।

19 Comments

  1. Hey check out high line pointe, run by adeline bababikov: 1291 South Ulster street, denver co 80231 manager@highlinepointe phone: 720-513-3865

  2. Very well said, your blog says it all about that particular topic.*~”*~

  3. This weblog seems to get a great deal of site visitors. How do you promote it? It gives a nice individual twist on things. I guess getting something useful or substantial to post about is the most important factor.

  4. You made some decent points there. I looked on the web to the issue and discovered most people goes as well as with your web site.

  5. I’m not certain if I agree with all of this. However, your article is very useful, and lots of people will walk away from this article feeling more educated than when they arrived. Overall, you’ve done a superb job.

Leave a Reply

Your email address will not be published.