Press "Enter" to skip to content

ভারতীয় রেলওয়ে এই দেশকে বিক্রি করলো এই ট্রেন! নানা বৈশিষ্ট্য নিয়ে সজ্জিত এই রেলগাড়ি।

ীয় রেলওয়ের ইন্টিগ্রেল কোচ ফ্যাক্টরি দেশের সবচেয়ে অগ্রগামী ট্রেনের 18 টি ট্রেন প্রস্তুত করার পরে আরেকটি বড় মাইলস্টোন অর্জন করেছে। এই রেল কারখানা থেকে প্রতিবেশী দেশ শ্রীলংকায় একটি বিশেষ ধরনের ডিজেল একাধিক ইউনিট ট্রেন রপ্তানি করা হয়েছে। কিছুমাস আগে ও ভারতের মধ্যে একটি অর্থনৈতিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, যার অধীনে এই DMU ট্রেনগুলি শ্রীলংকাতে রপ্তানি করা হয়েছে। তথ্যানুযায়ী যে শ্রীলংকার কাছে এক্সএমএল এক্সএমএল ট্রেনগুলিতে 13 টি কোচ রয়েছে, দুটি ড্রাইভার বিদ্যুৎ গাড়ির কাজে নিয়োজিত রয়েছে।

এই গাড়ির মধ্যে অর্থনৈতিক বর্গ ব্যবস্থা করা হয়েছে। এই ট্রেনে দুটি এসি চেয়ার -ক্লাস কামরা রয়েছে। দুটি ব্যবসা ক্লাস( বর্গ) এছাড়াও আছে।যেহেতু শ্রীলঙ্কার বেশিরভাগ সৈকত সমুদ্রের কাছাকাছি অবস্থিত। এই ক্ষেত্রে লৌহসংক্রান্ত একটি সমস্যা আছে। এটাকে লক্ষ্য করে, এই ট্রেনটি বিশেষ ধরনের ইস্পাত দিয়ে তৈরি করা হয়েছে। এই ইস্পাতে মরিচা ধরে না ।

একই ট্রেনটিতে একটি বিশেষ ধরণের রং রয়েছে যা মরিচা প্রতিরোধ করে।গাড়ির অভ্যন্তরে, বেশিরভাগ পণ্য ব্যবহার করা হয়েছে যা মরিচা লাগে না । প্রথমবারের মতো ICF কোনও ডিএমই ট্রেনে জিপিএস ভিত্তিক ব্যবস্থা, রাবারের মেঝে এবং শ্রেষ্ঠ সামগ্রীর ব্যবহার করেছে।

ভারতের ICF কারখানা মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান, ভিয়েতনাম, বাংলাদেশ, তাঞ্জানিয়া, মোজাম্বিক এ্যাঙ্গোলা, নাইজেরিয়া, ট্রেনের বগি বা কামরা তাদের অংশ এবং অন্যান্য বেশ কিছু দেশে রপ্তানি করে উপার্জিন করছে। জানিয়ে দি, ভারতে তৈরি এই বিশেষ ট্রেন দারুনভাবে বিশ্বের আকর্ষণ কেড়েছে। ভারত এই ট্রেনের জন্য আরো কয়টি দেশের অর্ডার পেয়েছে।