Press "Enter" to skip to content

২০০০ কিমি পর্যন্ত মারক ক্ষমতা সম্পন্ন অগ্নি-২ নিউক্লিয়ার মিসাইলের সফল পরীক্ষণ করল ভারত

চাঁদিপুরঃ ভারত দুই হাজার কিমি পর্যন্ত মারক ক্ষমতা সম্পন্ন অগ্নি – ২ ব্যালাস্টিক মিসাইলের সফল পরীক্ষণ করল উড়িষ্যার বালাসোরে। রাত্রির বেলায় মারক ক্ষমতা পরীক্ষায় এই মিসাইল সফল হয়েছে। প্রতিরক্ষা সুত্র অনুযায়ী, মাটি থেকে মাটিতে নিশানা ধ্বংস করা এই মিসাইলের সফল পরীক্ষণ উড়িষ্যার চাঁদিপুর রেঞ্জ থেকে করা হয়েছে।

 

অগ্নি – ২ মিসাইলের সফল পরীক্ষণ গত বছরেই করা হয়েছিল, কিন্তু রাতের অন্ধকারে এই মারক মিসাইলের পরীক্ষণ প্রথমবার হল। এই মিসাইলের মারক ক্ষমতা দুই হাজার কিমি থেকে বাড়িয়ে তিন হাজার কিমি পর্যন্ত করা যেতে পারে। অগ্নি – ২ মিসাইল নিউক্লিয়ার হাতিয়ার নিয়ে যেতে সম্পূর্ণ ভাবে সক্ষম।

ভারত এর আগে এই বছরের ফেব্রুয়ারি মাসে স্বদেশী অগ্নি – ১ ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষণ করেছিল। ভারতীয় সেনা সামরিক সেনা কম্যান্ড বালাসোরের আবদুল কালাম দ্বীপ থেকে ইন্ট্রিগ্রেড টেস্ট রেঞ্জ লঞ্চ প্যাড ৪ থেকে ৭০০ কিমি দূর পর্যন্ত মারক ক্ষমতা সম্পন্ন অগ্নি – ১ মিসাইলের সফল পরীক্ষণ করেছিল।

২০ মিটার লম্বা অগ্নি – ২ ব্যালাস্টিক মিসাইল এর ওজন ১৭ টনের মতো। আর এই মিসাইল নিজের সাথে এক হাজার কেজির বোমা ২০০০ কিমি পর্যন্ত বহন করতে পারে। অগ্নি – ২ মিসাইলে নিউক্লিয়ার বোমা নিয়ে যেতেও সক্ষম। অগ্নি – ২ মিসাইলকে এর আগেই সেনায় যুক্ত করা হয়েছিল।

you're currently offline