Press "Enter" to skip to content

ব্রেকিং খবর : ভারতের প্রথম পদক্ষেপ ! কেড়ে নেওয়া হলো পাকিস্থানের MFN মর্যাদা, এবার থেকে শত্রু হিসেবে বিবেচিত হবে পাকিস্থান।

পুলবামা হামলার পর ভারত আজ প্রথম ও বড় কার্যবাহী সম্পন্ন করে দিয়েছে। আজ সকালে প্রধানমন্ত্রীর বাড়িতে সুরক্ষা মন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রী, সুরক্ষা উপদেষ্টা ও বিদেশমন্ত্রী হাই লেবেল মিটিং এর জন্য উপস্থিত হয়েছিলেন। গতকাল পাকিস্থানের ইসলামিক আতঙ্কবাদী সংগঠন স্থানীয় কাশ্মীরিদের সাহায্যে পুলবামায় IED হামলা করিয়েছিল যাতে ৪৪ জন সেনা জওয়ান বলিদান হয়েছেন। আর আজ ভারত এই হামলার উপর কার্যবাহী শুরু করে দিয়েছে এবং পাকিস্থানের থেকে MFN এর মর্যাদা কেড়ে নেওয়া হয়েছে।

MFN এর অর্থ মোস্ট ফেবারিট নেশন, এই মর্যাদা কংগ্রেস আমলে পাকিস্থানকে দেওয়া হয়েছিল। এতদিন ভারত আতঙ্কবাদকে শত্রু মনে করলেও পাকিস্থানকে অধিকারিকভাবে বন্ধু হিসেবে দেখতো। এই মর্যাদাকে এবার মোদী সরকার বাতিল করে দিয়েছে। এবার থেকে ভারত পাকিস্থানের সাথে শত্রু দেশের মতো করে ব্যাবহার করবে। এতদিন ভারত পাকিস্থানের পোষা জঙ্গিদের মারলেও পাকিস্থানের উপর আঘাত করতো না। কিন্তু এবার থেকে এক শত্রু দেশের সাথে যা যা করা উচিত তাই তাই করবে ভারত।

এবার ভারত পাকিস্থানে নিজেরদের দূতাবাস বন্ধ করতে । ভারতে পাকিস্থানের যে দূতাবাস রয়েছে তাও বন্ধ করতে পারে।একইসাথে পাকিস্থান থেকে আগত শারুখ, সালমান ও আমিরের বন্ধুদের ভিসার উপর সম্পূর্ন নিষেধাজ্ঞা পড়তে পারে, পাকিস্থানের জল সম্পুর্নরূপে আটকে দিতে পারে, বেলুচিস্তানবাসীর সাহায্য করে পাকিস্থানকে চারভাগ করতে পারে। এক কথায় শত্রুদেশের সাথে যা যা করা যায় তা সমস্থ কিছুর সুযোগ ভারতের কাছে এখন রয়েছে।


MFN মর্যাদা শেষ করে দেওয়ার দাবি বহু সময় ধরে ভারতের রাষ্ট্রবাদী ও হিন্দুত্ববাদীরা করে আসছে। আজ মোদী সরকার এই কার্যবাহীকে সফল করে দিয়েছে। আরো কিছু বড় সামনে আসার সম্ভাবনা করা হচ্ছে। মিটিং এর পর স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন এবার এমন কার্যবাহী হবে যা ইতিহাসের পাতায় লেখা থাকবে।

10 Comments

Leave a Reply

Your email address will not be published.