Press "Enter" to skip to content

কয়েক সেকেন্ডের মধ্যে শত্রুদের গুঁড়িয়ে দেবে ভারতীয় সেনা, একটা-দুটো না! একবারে ১১৪ টি জেট কিনছে ভারত

ভারতীয় বায়ুসেনা এখন প্রচেষ্টা চালাচ্ছে যে, ১১৪ টি যুদ্ধ বিমান কেনার প্রক্রিয়া ফ্রান্সের রাফাল বিমানের কেনার প্রক্রিয়ার থেকে বেশি তাড়াতাড়ি হবে। রাফাল কিনতে ভারত ১০ বছরেরও বেশি সময় নিয়ে ফেলেছে। রাফাল বিমান ১২৬ টি থেকে ৩৬ টি হওয়ার পর ভারতীয় বায়ুসেনা এবার ১১৪টি জেট কেনার জন্য বিশ্বের বাজারে পা রেখেছে। বোইং, লকহিড মার্টিন, ইউরোফাইটার, রাশিয়ান ইউনাইটেড এয়ারক্র্যাফট কর্পোরেশন আর সাব এর মতো প্রধান ফাইটার জেট নির্মাতা প্রায় ১৫০০ কোটি টাকার এই চুক্তির জন্য উঠেপড়ে লেগেছে।

এই কোম্পানি গুলো এর আগে মিডিয়াম মাল্টি রোল কমব্যাট এয়ারক্র্যাফট নিলামি প্রক্রিয়াতে অংশ নিয়েছিল। ভারতের থেকে অর্ডার পাওয়ার জন্য তাঁরা বেশ ভালো অফার দিয়েছিল। আমেরিকার বিমান নির্মাতারা ভারতে এফ-১৬ আর এফ-১৬ জেট উৎপাদনের জন্য প্রস্তাব দিয়েছিল।

নয়া দিল্লী আর প্যারিস ৩৬ টি রাফাল নিয়ে চর্চা চালাচ্ছে। আরেকদিকে মিগ-২১ বিমান গুলোকে ভারত এখন আর নতুন করে কিনতে চাইছে না। বায়ুসেনা প্রথম রাফাল বিমান আগামী মাসেই হাতে পেতে চলেছে। আর বাকি ৩৫ টি বিমান আগামী চার বছরের মধ্যেই পেয়ে যাবে। ভারতীয় বায়ুসেনা রশিয়ার থেকে এমআইজি-২৯ নেওয়ার পর এবং শুখোই এসইউ-৩০ এমকেআই অর্ডার দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। জ্যাগুয়ারকে উন্নত বানানোর জন্য নতুন পরিকল্পনা নিচ্ছে ভারত। বিগত কয়েকবছর ধরেই এই প্রোজেক্ট পিছিয়ে আছে আর এবার এই প্রোজেক্ট নিয়ে বিশেষ নজর দেওয়া হচ্ছে।

you're currently offline