Press "Enter" to skip to content

পাকিস্থানের মাটিতে উড়লো ভারতের জাতীয় পতাকা! দেখে হতাশ পাকিস্থান সরকার ও সেনা।

সরকার ও সেনার জন্য একটা খারাপ খবর সামনে এসেছে। গতকাল পুরো জুড়ে যখন পতাকা উত্তোলন করে পালন করা হচ্ছিল তখন পাকিস্থানের এক প্রান্তেও উড়ছিল ভারতের । ২৬ শে জানুয়ারি উপলক্ষে ভারতের সাথে সাথে পাকিস্থানে ভারতের পতাকা উড়ার ছবি সোশ্যাল মিডিয়া ছেয়ে রয়েছে। একইসাথে পাকিস্থানের মিডিয়া ঘটনা নিয়ে সমালোচনা শুরু করেছে। ঘটনাটি পাকিস্থানের বেলুচিস্তান প্রদেশের যেখানে মানুষ পাকিস্থান থেকে আলাদা হয়ে নতুন দেশ গঠন করার দাবি উঠিয়েছে। বেলুচিস্তান বহু বছর ধরে স্বাধীনতার জন্য দাবি উঠিয়েছে এবং ভারত দেশ তাদের সাথে আছে বলেও দাবি করে এই বেলুচিস্তান। এমনিতে বালুচিস্থানের মানুষ ভারতের পতাকা হাতে নিয়ে পাকিস্থান সরকারের বিরুদ্ধে বিদ্রোহ প্রদর্শন করে কিন্তু গতকাল ঘটা করে যেভাবে ভারতের পতাকা উত্তোলন হয়েছে তাতে চমকিত পুরো পাকিস্থান।

বালুচ প্রান্তের লোক স্বাধীনতার জন্য ভারতের কাছে সাহায্য চাই। বালুচ নেতারা তাদের বিভিন্ন রালিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি লাগিয়ে রাখেন। বালুচের মানুষ মনে করেন যে ভারত একদিন পাকিস্থানের কবল থেকে তাদের মুক্ত করবে। বালুচের এক নেত্রী করিমা বালোচ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য একটা ভিডিও জারি করেছেন। উনার বক্তব্য যে বালোচের মানুষ আপনার থেকে অনেক আশাবাদী।

পাকিস্থান একটা কট্টরপন্থী ইসলামিক দেশ হওয়ায় সেখানে বসবাস করা খুব কঠিন হয়। পাকিস্থানে সুন্নি মুসলিম সিয়া মুসলিমকে অট্টাচার করে আবার আহমেদিয়া মুসলিম এদের সকলকে অট্টাচার করে। ভেদভেদের দিক থেকে পাকিস্থানের মতো দুর্গতি আর কোথাও লক্ষ করা যায় না। তাই বালোচ এই মনুষ পাকিস্থান থেকে আলাদা হয়ে নতুন দেশের দাবি উঠিয়েছে। গতকাল বালুচিস্থানের মানুষ ভারতকে সম্মান জানানোর উদ্যেশে এবং পাকিস্থানের সরকারকে কড়া ইঙ্গিত দেওয়ার লক্ষে ভারতের পতাকা উত্তলন করে এবং জয় হিন্দ স্লোগান দেয়।

বালুচের নেত্রী করিমা বলেছেন, এখানে মানুষ নিজেদের স্বাধীনতার লড়াই নিজেরাই লড়বে কিন্তু আমরা চাই যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমাদের হয়ে পুরো বিশ্বে আওয়াজ তুলুক। উনি বলেছেন যেদিন বালুচ স্বাধীন হবে তারপরদিন নতুন দেশে প্রধানমন্ত্রী মোদীর মূর্তি গড়বো। যদিও নরেন্দ্র মোদী খোলাখুলি এ নিয়ে কোনো মন্তব্য করেননি। তবে আনন্দের বিষয় এই যে ভারতের অনেক স্থানে মাঝে মধ্যে পাকিস্থানের সমর্থনে পাকিস্থানের পতাকা উড়ায় কট্টরপন্থীরা আর এখন সেই পাকিস্থানের মধ্যেই উড়তে শুরু হয়েছে ভারতের পতাকা।

8 Comments

Leave a Reply

Your email address will not be published.