Press "Enter" to skip to content

ট্রেন্ডিং খবর :পরের বছর থেকে ভারতে ইন্টারনেট স্পীড হবে ১০০ GBPS

যদি আপনি ইন্টারনেটের স্পীড নিয়ে অসন্তুষ্ট রয়েছেন তাহলে আপনার জন্য সুখবর রয়েছে। ভারত ২০১৯ সালের অবিধ GSAT-11, GSAT-29 ও GSAT-20 এর সফলতাপূর্বক লঞ্চ করবে। যার পর দেশে ইন্টারনেট স্পীড ১০০ জিবিপিএস এর থেকে বেশি হবে। এই বিষয়টি প্রকাশ করেছেন ইসরোর অধ্যক্ষ কে সিভান। উনি তেলেঙ্গানার সাঙ্গারেডি জেলার এক শিক্ষাপ্রতিষ্ঠানের এক অনুষ্ঠনে এই ব্যাপারে জানান। উনি বলেন বিশ্বের সবথেকে বেশি ইন্টারনেট ব্যাবহারকারী দেশের মধ্যে ভারত দ্বিতীয় স্থানে রয়েছে কিন্তু ব্রডব্যান্ড এর ব্যাবহারের দিকে ভারত ৭৬ তম স্থানে রয়েছে। এই সমস্যার সমাধান খুব তাড়াতাড়ি হবে বলে উনার দাবি। কারণ ২০১৯ এর শেষপর্যন্ত GSAT-11, GSAT-29, GSAT-20 এর প্রক্ষেপন করা হবে।

যারফলে দেশে উপভোক্তারা ১০০ gbps এর থেকে বেশি স্পীড পাবেন। ইসরো অধ্যক্ষ কে সিভান চন্দ্র যান অভিযানকে অন্যদেশের থেকে সম্পুর্ন আলাদা বলে কিছু বিষয় প্রকাশ করেন। কে সিভান বলেন আমাদের চন্দ্রযান-২ এমন স্থানে নামবে যেখনে কোনো দেশ এখনো পর্যন্ত পৌঁছাতে পারেনি। কারণ এটা ৭০ ডিগ্রি অক্ষাংশের উপর ল্যান্ড করবে।

এছাড়াও ডঃ কে সিভান আরো একটা গুরুত্বপূর্ণ বিষয় জানান, উনি বলেন ভারত ২০১৯ এর মধ্যেসময় বরাবর ভারত স্মল স্যাটেলাইট লঞ্চ ভিকেলের প্রথম প্রক্ষেপন করবে। এটা বিশ্বের সবথেকে সস্তা লঞ্চ ভিকেল হওয়ার সাথে সাথে খুব সাধারণ ডিজাইনের হবে। আগে এই ধরণের ডিজাইন তৈরি করতে ৭০ দিন সময় লাগতো ।

কিন্তু এখন ল্যাপটপের সাহায্য নিয়ে ৪ জন বিজ্ঞানী মাত্র ৭২ ঘন্টায় অর্থাৎ ৩ দিনের মধ্যে সম্পূর্ণ করতে পারবে। সাধারণত দামি মহাকাশ অনুসন্ধানযানের উপর প্রশ্ন উঠে থাকে কিন্তু ইসরো অধ্যক্ষ ইন্টারনেট স্পীড বাড়ার রহস্য জানিয়ে এটা স্পষ্ট করে দিয়েছে যে কিভাবে ইসরোর কাজ সাধারণ মানুষের সাথে জুড়ে রয়েছে। আপাতত দেশে ১০০ GBPS এর স্পীড একটা স্বপ্নের মতোই।