Press "Enter" to skip to content

শিব সেনাকে নিজের দলে টেনে কংগ্রেসকে ঝটকা দিতে অমিত শাহের নতুন নীতি! মাঠে নামালেন দ্বিগজ অভিজ্ঞ এই নেতাকে।

আগামী লোকসভার উপর নজর রেখে ভারতীয় জনতা পার্টি তাদের সযোযোগী দলের সাথে তালমেল বজায় রাখার সমগ্র প্রচেষ্টা করছে। প্ৰধানমন্ত্রী NDA এর অংশ থাকা শিব সেনার সাথে এই বিষয়ে কয়েকবার আলোচনায় বসে ফেলেছে। মহারাষ্ট্রে শিবসেনা খুবই মজবুত থাকায় বিধানসভা ও লোকসভা নির্বাচনে পুরানো সাথী শিবসেনার সাথে থেকেই লড়াই করতে পারে। এই কারণেই অমিত সহ এক বড়ো খেলা দিয়ে এক দ্বিজগ নেতাকে শিবসেনার কাছে পাঠিয়েছে। মিশন ২০১৯ এর জন্য একটা বড় লক্ষ রেখেছে এবং ১৯ নির্বাচনে বড়ো জয়লাভের জন্য যেকোনো মাস্টারপ্ল্যান খেলার জন্য প্রস্তুতি নিচ্ছে। এই কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ের সাথে প্রমুখ উদ্ধত ঠাকুরের কয়েকবার কথাবার্তা সম্পন্ন হয়েছে।

তবে এখনো যেহেতু দূরত্ব একটু রয়েছে সেটাকে কমানোর জন্য আরো একটা মাস্টারস্টোক খেলেছে বিজেপির চানক্য নামে পরিচিত সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। এবার অমিত শাহ শিবসেনার সাথে কথা বলার জন্য এক বহু অভিজ্ঞতা সম্পন্ন নেতাকে মাঠে নামিয়ে দিয়েছে। বিজেপির মুরলি মনোহর জোশীকে এবার দায়িত্ব দেওয়া হয়েছে শিব সেনাকে বিজেপির লোকসভা ও বিধানসভার  নীতি নিয়ে অবগত করতে। বান্দ্রায় উপস্থিত উদ্ধব ঠাকরের বাড়িতে দেখাও করে নিয়েছেন।

যদিও দুজনের বৈঠকে কি আলোচনা হয়েছে সেটা এখনো সামনে আসেনি। তবে মিডিয়া এটা নিশ্চিত করেছে যে আগামী লোকসভা নির্বাচন নিয়ে শিব সেনার সুপ্রিমোর সাথে মুরলি মনোহর জোশীজি আলোচনা করেছেন। আপনাদের জানিয়ে দি, মহারাষ্ট্রের বিধানসভা কার্যকাল পরের বছর অক্টোবর-নভেম্বরে করা হতে পারে। কিন্তু বিজেপি ৬ মাস আগেই সেই নির্বাচন করানোর উপর চিন্তাভাবনা করছে। রাজ্যের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফরণবিশ কয়েকটি বৈঠকে এ নিয়ে বলেছেন।

তিনি বলেছিলেন যে বিজেপির প্রস্তুতি ভালো আর নির্বাচন কয়েক।মাস আগেই করানো হতে পারে। শিবসেনার সঞ্জয় রাউত বলেছেন এটা উদ্ধত ঠাকরে ও মুরলি মনোহর জোশীর মধ্যে বৈঠককে শিষ্টাচারের মধ্যে একটা সাক্ষাৎ বলে এড়িয়ে গেছেন। কিন্তু মনে করা হচ্ছে এই বৈঠকের মাধ্যমে মহারাষ্ট্রে বিধানসভা ও লোকসভাকে মাথায় রেখে বিজেপি তাদের মার্গদর্শন মন্ডলের মুরলি মনোহর জোশীকে বৈঠকের জন্য মাঠে নামিয়েছিলেন।এখন অমিত শাহের এই মাস্টারপ্ল্যান সাফল্য পেলে বিরোধীদের চিন্তা আরো বেড়ে যাবে তা নিয়ে সন্দেহ নেই।