Press "Enter" to skip to content

নৌসেনাকে শক্তিশালী করার জন্য, ইসরায়েলের সাথে ৩৪৫ কোটি টাকার চুক্তি করলো ভারত

ইসরায়েলের সরকারি এজেন্সি ইসরায়েল এরোস্পেস ইন্ডাস্ট্রি () বুধবার জানায় যে, ভারতীয় আর মাজগাঁও ডক শিপবিল্ডার্স লিমিটেড (Mazagon Dock Shipbuilders Limited) কে মাঝারি পরিসীমা ভূমি থেকে হাওয়াতে আঘাত হানা () প্রণালী কেনার জন্য ৫ কোটি ের চুক্তি করেছে।

ইসরায়েল এজেন্সি জানায় যে, এই সপ্তাহেই এই চুক্তিকে স্বাক্ষর হয়। এই চুক্তি অনুযায়ী, ইসরায়েলের কোম্পানি শুধু ভারতীয় নৌসেনার খারাপ হওয়া উপকরণ গুলোর জন্য উন্নত টেকনোলজি প্রদান করবে না, তাঁরা IAI বায়ুরক্ষা প্রণালীর MRSAM ডিফেন্স সিস্টেমও দেবে।

IAI এর সিস্টেম মিসাইল এন্ড স্পেস গ্রুপ এর কার্যকারী অধ্যক্ষ বোয়াজ লেবি এই চুক্তিকে একটি বড় সফলতা বলে আখ্যা দেন। লেবি বলেন, এই চুক্তি আমার জন্য একটি বড়সড় সফলতা। এই চুক্তিতে আমরা গ্রাহকদের প্রয়োজনীয়তা মাথায় রেখে আরও উন্নত প্রযুক্তি তৈরি করার কাজ করব।

লেবি এও বলেন যে, ভারতীয় নৌসেনার সাথে আমাদের কোম্পানির খুবই ভালো সম্পর্ক। সম্প্রতি আমরা একটি মাল্টি সিস্টেম ট্রায়াল কেও সফল ভাবে পূরণ করেছি। সেটিতে আমরা বায়ু রক্ষা প্রণালীর উন্নত টেকনোলোজির প্রদর্শন করেছি। সেটা আমাদের সহযোগীদের সন্তুষ্ট করার জন্য যথেষ্ট ছিল।

MRSAM এর হাওয়াই হামলার সুরক্ষা টেকনোলজি। এটি আলাদা-আলাদা রেঞ্জের মিসাইলের হামলা থেকে সুরক্ষিত রাখে। এই টেকনোলজি জমি এবং হাওয়াই হামলা থেকে সুরক্ষিত রাখার জন্য ব্যাবহার করা হয়। এই প্রণালীতে অনেক রকম সুরক্ষা উপকরণ যেমন ডিজিটাল র‍্যাডার, কম্যান্ড আর কন্ট্রোল, লঞ্চার আর ইন্টারসেপ্টার ও থাকে। এই সমস্ত উপকরণ সম্পূর্ণ অ্যাডভান্স টেকনোলজি।