Press "Enter" to skip to content

নির্বাচনে জেতার জন্য প্রিয় বন্ধু মোদীর সাথে দেখা করতে ভারতে আসছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানইয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু () নির্বাচনের ঠিক আট দিন আগে প্রিয় বন্ধু নরেন্দ্র মোদী () এর সাথে দেখা করতে ৯ সেপ্টেম্বর এক দিবসিয় ভারত সফরে আসছেন। ইতিহাস গড়ে ইসরাইলে সবথেকে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহু () রাজনৈতিক জীবনের সবথেকে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী আগামী ৯ সেপ্টেম্বর মাত্র কয়েক ঘণ্টার জন্য ভারতে আসছেন। ওই কয়েক ঘণ্টার মধ্যে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে দেখা করবেন। সাক্ষাতের সময় এখনো কোন গুরুত্বপূর্ণ বৈঠক নেই, কিন্তু আগামী দিনে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হতে পারে দুই দেশের মধ্যে। সংবাদ সংস্থা PTI অনুযায়ী, দুই দেশের প্রধানমন্ত্রীদের মধ্যে একটি ব্যাবসায়িক বৈঠক হতে পারে।

চলতি বছরের মে মাসে ইসরায়েলের সাংসদেরা সংসদ ভঙ্গ করার পক্ষে ভোট দেন। ভোটাভুটির পর নেতানইয়াহু সরকার গড়তে অক্ষম হন। আর এরপর প্রধানমন্ত্রী আগামী ১৭ সেপ্টেমবর এক অভূতপূর্ব সাধারণ নির্বাচন করানোর সিদ্ধান্ত নেন। কিছু রাজনৈতিক বিশ্লেষক অনুযায়ী, শুধুমাত্র নির্বাচনী প্রচারের জন্য নেতানইয়াহু ভারতে এসে প্রধানমন্ত্রী মোদীর সাথে দেখা করতে চাইছেন। হার্টজ কলামিস্ট ইয়োসি ওয়ের্টার ওনার রিপোর্টে লিখেছেন ‘Netanyahus Out of Luck, but Hes Hoping a Photo-op With Indias Modi Will Help”। এর মানে এই যে, নেতানইয়াহু নরেন্দ্র মোদীর সাথে নির্বাচনে জেতার জন্য দেখা করতে চাইছেন।

উনি লেখেন, জেরুজালেম এর প্রধানমন্ত্রী কার্যালয়ের সুত্র থেকে জানা যায় যে, নেতানইয়াহু দিল্লীতে নিজের সমকক্ষী নরেন্দ্র মোদীর সাথে দেখা করে নির্বাচনে জয় হাসিল করে নিতে চান। নেতানইয়াহু ভারতে আসবেন, প্রধানমন্ত্রীর সাথে দেখা করবেন, ছবি তুলবেন এবং এই সফরকে ইজরায়েলের সুরক্ষা আর আর্থিক স্বার্থের জন্য গুরুত্বপূর্ণ বানাবেন।