Press "Enter" to skip to content

জেনে নিন জম্মু কাশ্মীরে ভারতীয় জওয়ানের ভাইরাল ছবির আসল কাহিনী

এই ছবি বিগত দুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হচ্ছে। অনেকেই এটাকে অমরনাথ যাত্রায় অ্যান্টি মাইন পাওয়ার পর ভারতীয় জওয়ানদের তরফ থেকে নেওয়া কড়া পদক্ষেপের ছবি বলে জানাচ্ছে। আবার অনেকেই সোশ্যাল মিডিয়ায় এই ছবি শেয়ার করে লিখছে, ‘কাশ্মীরে পাথরবাজদের বিরুদ্ধে ভারতীয় সেনার জওয়ান বুক ঠুকে লড়াই করছে।” আমাদের এই খবর লেখা পর্যন্ত ফেসবুক, ট্যুইটার এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এই ছবি লক্ষ লক্ষ বার শেয়ার হয়ে গেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই ছবি কাশ্মীরের বডগাঁও জেলার বাসিন্দা ফৈসল বাশির তুলেছেন। এই ছবি উনি ২রা আগস্ট ২০১৯ এ তুলেছিলেন। ফৈসল বাশির অনন্তনাগ জেলার সরকারি ডিগ্রি কলেজের ছাত্র।

জম্মু কাশ্মীরের শোপিয়ানে ভারতীয় সেনা আর জঙ্গিদের মধ্যে এনকাউন্টার চলার সময় এই ছবি তোলা হয়েছিল। অনেক সময় ধরে চলা এই এনকাউন্টারের ছবি তোলার জন্য বাশির অনন্তনাগ থেকে শোপিয়ানে গেছিল। বাশির জানান, প্রায় দুপুর দেড়টা নাগাদ, তখনও এনকাউন্টার চলছিল। বন্দুকের আওয়াজ পাওয়া যাচ্ছিল। যেসব রাস্তা গুলো এনকাউন্টারের এলাকার দিকে যাচ্ছিল, সেখানে জওয়ানরা নাকাবন্দি করে রেখেছিল।

বাশির এর অনুযায়ী, যেই ভারতীয় সেনার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, সে তখন এনকাউন্টার স্থলে ছিল না, সে জওয়ানদের সাথে রাস্তার নাকাবন্দি করছিল। সেখানে কিছু কাশ্মীর এনকাউন্টারের বিরোধিতা করছিল, আর এই জওয়ানের কাজ ছিল, সেই কাশ্মীরিদের এনকাউন্টার স্থল থেকে দূরে রাখা।

বাশির জানান, যখন এই ছবি তোলা হয়েছিল, তখন স্পেশ্যাল অপারেশন গ্রুপের এক সেনা জওয়ান রাস্তার ঠিক মাঝখানে চেয়ার পেতে বসেছিলেন। ওই সেনা জওয়ানের হাতে একটি অটোমেটিক বন্দুক ছিল, যেটা দেখিয়ে তিনি বিক্ষোভকারীদের এনকাউন্টার সাইট থেকে দূরে রাখার চেষ্টা করছিলেন।