Press "Enter" to skip to content

হাসির খোরাকে পরিণত হলো রাজ্য সরকার! শুরু হওয়ার আগেই বন্ধ হলো চাকরি মেলা।

ফের একবার তৃণমূল কংগ্রেসের শাসনকালে রাজ্যের মুখ পুড়ল। রাজ্য সরকার আরও একবার দেশবাসীর কাছে হাসির পাত্রে পরিণত হল। আর এর কারণ হল রাজ্য সরকারের বোকামি। এর দায় সম্পূর্ণ রাজ্য সরকারের। রাজ্য সরকার কিছুদিন আগে খুব ঘটা করে ঘোষনা করেছিল যে, রাজ্যের বেকার যুবকদের রোজকারের জন্য রাজ্য সরকার একটি “” করবে। জানানো হয়েছিল এর ফলে খুবই উপকৃত হবেন রাজ্যের বেকার যুবকরা। আর ঠিক এই কারণের জন্য এই মুহুর্তে রাজ্য সরকার পরিণত হয়েছে হাসির পাত্রে। কারণ বেকারত্ব দূর করবার জন্য রাজ্য সরকার যে মেলার কথা ঘোষণা করেছিল, সেই মেলা শুরু হবার আগেই বন্ধ করে দিল।

রাজ্য সরকার ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে ঠিক করেন যে, একটা বিশেষ প্রকল্প শুরু করবেন। আর সেই প্রকল্পের নাম দেওয়া হয়েছিল “উৎকর্ষ বাংলা।” এই প্রকল্পের মূল উদ্দেশ্য ছিল রাজ্যের যে সমস্ত বেকার যুবক যুবতী স্কুল ছুট হয়েছেন তারা যাতে কাজ শিখে নিজের পা এ দাঁড়াতে পারেন।

রাজ্যের প্রতিটি জেলায় জেলায় এই প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হয়ে গিয়েছে কারিগরি শিক্ষা কেন্দ্রের সাহায্য নিয়ে। কিন্তু সেখান থেকে প্রশিক্ষণ নিয়েও সেই সমস্ত যুবকযুবতী ঠিক মত কাজ পাচ্ছেন না আর যদিওবা কেউ পাচ্ছেন তাও সেটা বেসরকারি মাধ্যমে। তাই নিজেদের সেই বিফলতা ঢাকতে ভোটের মুখে মুখ্যমন্ত্রী চাইছেন যে এই ভাবে প্রচার করে রাজ্যের মানুষের মধ্যে এবং মিডিয়া কে ভুলভ্রান্তি করে দেওয়ার।

কিন্তু রোশনি সেন যিনি হলেন কারিগরি শিক্ষা দপ্তরের প্রধান সচিব। তিনি এই দিন পরিস্কার ভাবে জানিয়ে দিলেন যে, সোমবার যে “জব ফেয়ার” হওয়ার কথা ছিল সেটা এখন হচ্ছে না। তার কাছে এই মেলা বন্ধ করার ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি জানান যে, বিধানসভা অধিবেশন চলছে তাই এই মুহূর্তে এই মেলা করা সম্ভব নয়।

কিন্তু একটা প্রশ্ন থেকে যাচ্ছে এখনেই যে, এই মেলা শুরু হওয়ার আগে থেকেই কিন্তু রাজ্য সরকার জানতো যে বিধানসভার অধিবেশন হবে তাহলে কেন এখন মেলা বন্ধ করা হচ্ছে। সব জেনে শুনেই তো মেলা করার দিন ঠিক করে রাজ্য সরকার। অপর দিকে আসল গন্ডগোল যে অন্য জায়গায় সেটা ভালো ভাবেই বোঝা যাচ্ছে। কারণ বিশেষ সূত্রে জানা গিয়েছে যে, রাজ্য সরকার ঘোষণা করেছিলেন যে, মোট ৫০০০ নিয়োগ পাত্র তুলে দেওয়া হবে সকলের হাতে। কিন্তু কারিগরি দপ্তর জানিয়েছেন যে, সেই পরিমাণ নিয়োগ পত্র জোগাড় করতে ব্যার্থ রাজ্য সরকার। তাই অবস্থার কথা আন্দাজ করতে পেরে মুখ্যমন্ত্রী নিজে আগেই জানিয়েছেন যে উনি এই মেলার উদ্ধোধন করবেন না। রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র করবেন উদ্ধোধন। কিন্তু শেষ পর্যন্ত রাজ্য সরকারের ব্যর্থতার জেরে এই জব “ফেয়ার বন্ধ” হয়ে গেল।
#অগ্নিপুত্র

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.