Press "Enter" to skip to content

ভগবান কৃষ্ণ আমার সুপার হিরো, আমি উনার মতো হতে চাই: জোকো উইদোদো, ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি।

জনসংখ্যা অনুযায়ী দেখলে ইন্দোনেশিয়া এই বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ আর এই দেশের রাষ্ট্রপতি হলেন জোকো উইদোদো। একটি টিভি প্রোগ্রামের সময় ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতিকে জিজ্ঞাসা করা হয়েছিল যে তার সুপার হিরো কে, যার মতো আপনি হতে চান? তিনি এক সেকেন্ডও দেরি না করে উনি বলেছিলেন যে আমার সুপার হিরো কৃষ্ণা আর আমি কৃষ্ণের মতো হতে চাই। রাষ্ট্রপতি এই কথাটি একটি টিভি প্রোগ্রামে বলেছিলেন যেটিকে গোটা ইন্দোনেশিয়ার লোকেরা দেখছিলেন।

আপনারাও দেখুন কিভাবে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি ভগবান কৃষ্ণকে নিজের সুপার হিরো বলে ও তার মতো হওয়ার ইচ্ছা প্রকাশ করছে। জোকো উইদোদো ভগবান কৃষ্ণকে নিজের সুপার হিরো বলেন এবং সুদর্শন চক্রের কথাও বলেন। এছাড়া উনি ভগবান কৃষ্ণের ব্যাপারেও অনেক কিছু বলেন। জানিয়ে দি, দ ইন্দোনেশিয়ায় ভগবান রাম ও ভগবান কৃষ্ণ রাষ্ট্রীয় সুপার হিরো এবং ইন্দোনেশিয়ার মুদ্রায় ভগবান গণেশের চিত্র আছে।

প্রসঙ্গত, ইন্দোনেশিয়া একসময় হিন্দু দেশ ছিল এবং এখনও তারা নিজেদের রামের বংশ হিসেবে পরিচয় দেয়। এখন ইন্ডোনেশিয়া ইসলামিক দেশ হলেও হিন্দু সংস্কৃতি বজায় রেখেছে। ভারতে ধর্মনিরপেক্ষতার নামে এখন লোকজন রামায়ণ মহাভারতের চর্চা করতে লজ্জা পায়। কিন্তু ইন্দোনেশিয়া আজও ইতিহাস মনে রেখেছে এবং রাম, কৃষ্ণকে আদর্শ মেনে সমাজ চালানোর চেষ্টা করে। আপনাদের জানিয়ে দি, ভারত ও ইন্দোনেশিয়া সংস্কৃতিতে অনেক মিল দেখা যেতে পারে। যদিও ইন্দোনেশিয়াতে কেবল তিন শতাংশ হিন্দু জনসংখ্যা আছে কিন্তু তা সত্ত্বেও হিন্দু সংস্কৃতির লোক প্রিয়তা এখানে সবসময় দেখতে পাওয়া যায়। ইন্দোনেশিয়ার মানুষ মনে করে যে তারা ভগবান শ্রী রামের বংশধর তাই ধর্ম পরিবর্তন হলেও তারা তাদের পূর্ব পুরুষের সংস্কৃতিকে ধরে রেখেছে। ইন্দোনেশিয়ায় রামকথা ব্যাপকভাবে প্রসারিত হয়।

you're currently offline