Press "Enter" to skip to content

K9 বজ্র নিয়ে প্রস্তুত নরেন্দ্র মোদী! ট্যাঙ্কারে চড়ে চীন ও পাকিস্থানকে কড়া ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী মোদী।

দেশের সমস্ত বিরোধী দলের নেতারা যখন পশ্চিমবঙ্গে এসে মোদীর বিরুদ্ধে এক সুরে গান গাইছিলেন ছিলেন, তখন দেশের শক্তিশালী নেতা তথা দেশের ট্যাঙ্কে চড়ে দেশের শত্রুদের সংকেত প্রদানে ব্যাস্ত ছিলেন। মোদীর ছবি শত্রুদের স্পষ্ট ইঙ্গিত দিয়েছে যে হয় শুধরে যাও নতুবা উপরে যাওয়ার জন্য প্রস্তুত থাকো। দেশের শত্রুদের সঠিক রাস্তায় আনার জন্য মোদী নিয়ে হাজির হয়েছেন। এখনো পর্যন্ত সেনার কাছে যে তোপ ছিল তা এক জায়গায় স্থির থেকে আক্রমণ করতে পারতো কিন্তু চারিদিকে ঘুরে আক্রমণ করতে সক্ষম। এই রাজস্থানের মরুভূমি এলাকার জন্য তৈরি করা হয়েছে। ২০১৭ সালে L & T এবং হানভা এর সম্মিলিত প্রয়াসে এই অত্যাধুনিক ট্যাঙ্কের নির্মাণ কার্য শুরু হয়েছিল।

 

 

জানিয়ে দি, K9 বজ্র খুবই শক্তিশালী অত্যাধুনিক ট্যাঙ্ক এবং ডিরেক্ট ফায়ারিং করে এটি ১ কিমি দূরে থাকা শত্রুদের ট্যাঙ্ক, বাঙ্কার ধ্বংস করে দিতে পারে। যে কোনো পরিস্থিতি চালানোর জন্য এই ট্যাঙ্কারের ডিজাইন করা হয়েছে। এই যানের তোপের ওজন ৪৭ টন এবং তোপের দীর্ঘতা ১২ মিটার এবং উচ্চতা ২.৭৩ মিটার। চালকের সাথে আরো পাঁচ জন এই K9 ব্রজতে চড়তে পারবে। এই বজ্র ২১ শতাব্দীর যেকোনো যুদ্ধে শত্রুদের দাঁত ভেঙে ফেলার জন্য উপযুক্ত যুদ্ধযান। এই যানের মারকক্ষমতা ৪২-৫২ কিমি পর্যন্ত এবং এই যানের অপেরাশন রেঞ্জ ৪৮০ মিটার।এটাই প্রথম ভারতীয় তোপ যেটা ইন্ডিয়ান প্রাইভেট সেক্টরে তৈরি করা হয়েছে। এই তোপ ৩ মিনিটে ১৫ রাউন্ডের ভীষণ গোলা বর্ষণ করতে সক্ষম।

একইসাথে ৬০ মিনিট ধরে লাগাতার ৬০ রাউন্ড ফায়ারিং করতে সক্ষম।ভারতীয় সামরিক বাহিনীতে এই ট্যাঙ্কার যোগ হওয়ার পর ভারতের সেনার শক্তি প্রচুর বৃদ্ধি পাবে। আগের বছর চীনের রাষ্ট্রপতি চীনের সেনার জিপে চড়ে বিশ্বকে সৈন্য শক্তির দাপট দেখানোর ইঙ্গিত দেখিয়েছিলেন এখন ভারতের প্রধানমন্ত্রী মোদী চীনের রাষ্ট্রপতি জিনপিংকে সঠিক জবাব দিলেন বলেই দাবি অনেকের।এই যান ৬০ কিমি/ঘন্টা থেকেও বেশি গতিতে যাতায়াত করতে সক্ষম। নির্মানকারী সংস্থাদের মতে এই যান লম্বা ফায়ারিং রেঞ্জ এর সাথে গভীর ফায়ার সাপোর্ট করতে পারবে। K9 এর মধ্যে ক্যানালবেস আর্টিলারি সিস্টেম ইনস্টল করা হয়েছে। এর কার্যক্ষমতা ৪২-৫২ কিমি পর্যন্ত রয়েছে। ৪৮০ মিটার এর অপেরাশন রেঞ্জ যানকে আরো মজবুত করে তুলেছে।

প্রধানমন্ত্রী শনিবার দিন সুরাটের হাজিরা L& T তে প্ৰস্তুত সেনার জন্য সবথেকে শক্তিশালী K9 বজ্র তোপ দেশকে সমর্পিত করে দিলেন। এমনকি প্রধানমন্ত্রী নিজে এই ট্যাঙ্কারে চড়ে যাচাই করেন। মেক ইন ইন্ডিয়া এর মাধমে তৈরি এই তোপ দেশের সেনাকে আরো শক্তিশালী করবে বলেই মত বিশেষজ্ঞদের।

6 Comments

Leave a Reply

Your email address will not be published.