Press "Enter" to skip to content

৬ ফুটের বেশি উঁচু দুর্গা প্রতিমা করা যাবে না: হিন্দুদের উপর ফরমান জারি করলেন মুখ্যমন্ত্রী কমলনাথ।

কমলনাথের নেতৃত্বে কংগ্রেস সরকার গঠনের পর থেকেই মধ্যপ্রদেশে আইন শৃঙ্খলার পরিস্থিতি আরও খারাপ হয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এর উন্নতি করার পরিবর্তে সরকারী কর্মীরা এখন হিন্দুদের আস্থার উচ্চতা নির্ণয় করতে লেগে পড়েছেন। এই পর্বে জেলা প্রশাসন দুর্গাপূজা সংক্রান্ত নতুন ফরমান জারি করেছে এবং বলা হয়েছে যে দুর্গা পূজার প্যান্ডেল গুলিতে ৬ ফুটের থেকে বেশি বড় দূর্গা প্রতিমা স্থাপনের অনুমতি দেওয়া হবে না। এই বছর দুর্গাপূজা ২৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৭ অক্টোবর শেষ হবে। দশমী ৮ ই অক্টোবর পড়েছে।

এমন সময়ে হটাৎ করে দুর্গাপূজা সম্পর্কে এমন ফরমান জারি করা হয়েছে যখন বেশিরভাগ প্রতিমা তৈরি করা হয়ে গেছে বা সম্পূর্ণ হওয়ার পথে। কারিগররা দ্বিধায় পড়েছেন কারণ হঠাৎ করেই নতুন বিধি নির্ধারিত হওয়ার পরে এবার তাদের  মূর্তিগুলি কে  কিনবে ? জেলা প্রশাসনের এই ফরমান নিয়ে কারিগরেরা আপত্তি প্রকাশ করেছে।

ভোপাল প্রশাসন জানিয়েছে যে গণেশ পুজোর সময় দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে তারা এই সিদ্ধান্ত নিয়েছে। জানানো হয়েছে যে মূর্তিটি যদি ৬ ফুটের বেশি উঁচুতে স্থাপন করতে হয় তবে এর জন্য স্থানীয় থানা থেকে অনুমতি নিতে হবে। রবিবার (১৫ই সেপ্টেম্বর, ২০১৯) জেলা প্রশাসন ও কারিগরদের একটি সভাও অনুষ্ঠিত হয়েছিল, যাতে প্রতিমাগুলির উচ্চতা নির্ধারণের জন্য একটি ফরমান দেওয়া হয়েছিল। জেলা প্রশাসনের এই সিদ্ধান্ত মেনে নেবে না বলে  অনেক কারিগর মিটিং ছেড়েছিলেন। এমনিতেই কংগ্রেসের ছবি অনেকের কাছে হিন্দু বিরোধী হিসেবে ছড়িয়ে গেছে। এরমধ্যে কমলনাথ সরকারের এই সিদ্ধান্ত যে হিন্দু সমাজকে কংগ্রেসের থেকে আরো দূরে ঠেলে দেবে তা নিয়ে কোনো সন্দেহ নেই।

you're currently offline