Press "Enter" to skip to content

Khel Ratna Award: ধ্যান চাঁদের নাম পছন্দ না, প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে চরম চটল কংগ্রেস

নয়া দিল্লীঃ আচমকাই কয়েক দশক ধরে চলে আসা ‘রাজীব গান্ধী খেল রত্ন” (Rajiv Khel Ratna Award) পুরস্কারের নাম বদলানোর ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। টোকিও অলিম্পিকে চার দশকের খরা কাটিয়ে ভারতীয় পুরুষ হকি দল ব্রোঞ্জ পদক পেতেই হকির জাদুকর বলে খ্যাত মেজর ধ্যান ের (Dhyan Chand) নামে রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কারের নাম রাখার সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী। তিনি টুইট করে এও জানান যে, দীর্ঘদিন ধরেই অনেক মানুষের দাবি ছিল এটি।

অন্যদিকে রাজীব গান্ধীকে (Rajiv Gandhi) ছেঁটে ফেলায় একের পর এক সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ প্রকাশ করা শুরু করেছেন। তাঁদের মতে ি সরকারের কাজ শুধু নাম পরিবর্তন করা। তাই যা পারছে তাই করছে। অন্যদিকে এক কংগ্রেস নেতা হুঁশিয়ারি দিয়ে বলেন যে, কংগ্রেস ক্ষমতায় এলে বিজেপি- এর দেওয়া সব কিছুর নাম পাল্টে ফেলা হবে।

কংগ্রেসের সাংসদ কে সুরেশ এই নাম বদল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি পাল্টা যুক্তি দিয়ে বুঝিয়েছেন যে, কেন এই পুরস্কারের নাম বদল করা উচিৎ হয়নি। সুরেশের মতে, রাজীব গান্ধী একুশ শতকে দেশকে নেতৃত্ব দিয়েছেন। উনি যুব সমাজকে খেলার জন্য বরাবর উৎসাহ দিয়ে এসেছিলেন।

https://platform.twitter.com/widgets.js

কংগ্রেস পার্টি থেকে সরাসরি এই নিয়ে কিছু বয়ান জারি না হলেও, কংগ্রেসের নেতারা নিজের মতো করে বয়ান দিচ্ছেন এবং ক্ষোভ প্রকাশও করছেন। তবে অন্যদিকে আবার প্রধানমন্ত্রী এই সিদ্ধান্তে বেজায় একাংশ। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর টুইটারে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে অনেক টুইট হচ্ছে। এমনকি সেই ধন্যবাদ বার্তা টুইটারে ট্রেন্ডও করছে।