বিশ্বরেকর্ড গড়ে ফেললো যোগী আদিত্যনাথের প্রয়াগরাজ শহর , কুম্ভের নজিরবিহীন প্রস্তুতি

আর মাত্র কয়েকদিন পরেই অর্থাৎ ১৫ ই জানুয়ারি থেকে শুরু হতে চলেছে কুম্ভমেলা এবং সেই মেলা উপলক্ষ্যে পূর্নস্নান। আর এই বিখ্যাত মেলাকে কেন্দ্র করে উত্তরপ্রদেশ প্রশাসন যে ব্যবস্থা নিয়েছে সেটা একেবারে চোখ ধা‌দিয়ে যাবার উপক্রম। মেলা কে কেন্দ্র করে একটা আস্ত শহর তৈরি হয়ে গিয়েছে প্রয়াগরাজের গা ঘেঁষে। আর এই অস্থায়ী শহরের নাম উঠে গিয়েছে বিশ্ব রেকর্ডের তালিকায়। কিন্তু এবারের কুম্ভমেলায় এমন কি বিশেষ হল যার জন্য এই মেলার চর্চা চলছে সারা বিশ্বজুড়ে। সেই সমস্ত খুঁটিনাটি বিষয় গুলিতে এক নজরে চোখ বুলিয়ে দেখে নেওয়া যাক।আগে কুম্ভমেলায় যেরকম তাঁবু টাঙ্গিয়ে টিবি তৈরি করা হত এবার কিন্তু সেইরকম কিছু নেই।

এবার সেখানকার রাজ্য সরকার উদ্দ্যোগ নিয়ে কুম্ভমেলার পুণ্যার্থীদের জন্য একটা অস্থায়ী শহর গড়ে তুলেছে। আর রাজ্য সরকারের এই শহর তৈরি করতে প্রায় ২৮০০ কোটি টাকা খরচ হয়েছে।এবার কুম্ভমেলার জন্য মোট ৪৩০০ কোটি টাকা খরচ ধরা হয়েছিল। ইতিমধ্যেই সেখানে মোট ২৫০ কিলোমিটার রাস্তা তৈরি হয়ে গিয়েছে। পল্টন সেতু তৈরি হয়েছে মোট ২২ টি। এছাড়াও এবার সুরক্ষার দিকে দারুন নজর দিয়েছে সরকার। প্রচুর পরিমানে সিসিটিভি ক্যামেরা দিয়ে গোটা প্রয়াগরাজ শহরটিকে মুড়ে ফেলা হয়েছে। আর সরকারের তরফে জানানো হয়েছে এই সমস্ত সিসিটিভি ক্যামেরা গুলি স্থায়ীভাবে রেখে দেওয়া হবে। কারণ এরপর কেন্দ্রীয় সরকার এই শহরে গড়ে তুলবে স্মার্টসিটি।এছাড়াও এবার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে প্রাশাসন। প্রশাসন সূত্রে জানানো হয়েছে যে, এবার এখানে নিরাপত্তা ব্যবস্থা খুবই টাইট করা হবে।

সেই জন্য ইতিমধ্যেই ২০০০০ পুলিস মোতায়েন করা হয়ে গিয়েছে। অবাক করা ব্যাপার এটাই যে পূর্নাথীদের কথা মাথায় রেখে একমাত্র নিরামিষ আহার করা পুলিশই সেখানে মোতায়েন করা হবে। যানজট নিয়ন্ত্রণ করতে এবার অত্যাধুনিক পদ্ধতিতে নিয়ন্ত্রণ করা হবে যানবাহন।কুম্ভমেলা কর্তৃপক্ষ জানিয়েছে যে, এই মেলায় আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে সারা দেশের বিভিন্ন বিশিষ্ট ব্যাক্তিদের। এছাড়াও সারা বিশ্বের বিভিন্ন প্রান্তে আমন্ত্রণ পত্র পাঠানো হয়েছে। ইতিমধ্যেই ইউনেস্কো তাদের যে মানবতার সংষ্কৃতি তালিকা রয়েছে সেই তালিকাভুক্ত করে দিয়েছে কুম্ভমেলা কে। আর এরফলে সারা বিশ্বের কাছে এক অন্যমাত্রা পেয়েছে কুম্ভমেলা।এই মেলা উপলক্ষে পৃথিবীর প্রায় নানা প্রান্ত থেকে পাঁচ লক্ষ্যের বেশি অনাবাসী ভারতীয়র সমাগম হবে এই মেলায়।

এছাড়াও ১৯২ টি দেশের প্রতিনিধি এই মেলা উপলক্ষে ভারতে আসবেন। ইতিমধ্যে ধারণা করা হচ্ছে যে, ১২ কোটির বেশি পূর্নাথীর এই মেলায় সমাগম হবে। পরে সেই সংখ্যা বৃদ্ধি পেতেও পারে।
#অগ্নিপুত্র

Leave a Reply

you're currently offline

Open

Close