Press "Enter" to skip to content

সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে, এক ঝটকায় পেট্রোল ডিজেলের দাম কমবে ২৫ টাকা

এক দিনেই যদি পেট্রোলের দাম ২৫ টাকা কমে যায়, তাহলে সাধারণ মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারবে। আর এরকম তখনই সম্ভব, যখন সরকার পেট্রোল ডিজেলের উপরে লাগানো ট্যাক্স হটিয়ে জিএসটি লাগু করে দেয়। এক্সপার্ট জানাচ্ছে যে, এটা করা সম্ভব। কারণ এখন কেন্দ্র আর রাজ্য সরকার মিলে তেলের উপর ৩৫ টাকারও বেশি ট্যাক্স নিচ্ছে। আর এখন যদি তেলের দামের উপর জিএসটি বসিয়ে দেওয়া হয়, তাহলে এক ঝটকায় তেলের দাম ২৫ টাকা কমে যাবে।

পেট্রোল ডিজেলকে আবার জিএসটি-র আওতায় আনার চর্চা শুরু হয়েছে। শিল্প মণ্ডল পেট্রোলিয়াম প্রোডাক্টসে জিএসটি লাগু করা এবং স্টাফ শুল্ক কমানোর দাবি তুলেছে। যদি এরকম হয়, তাহলে পেট্রোলের দাম অভাবনীয় ভাবে কমে যাবে। আপনাদের জানিয়ে রাখি, IOC এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, দিল্লীতে এখন এক লিটার পেট্রোল ভ্যাট আর এক্সাইজ ডিউটি ৩৫.৫৬ টাকা। আর এভাবেই সরকার যদি তেলের উপর জিএসটি লাগু করে, তাহলে এক ঝটকায় ২৫ টাকা পর্যন্ত সস্তা হয়ে যাবে তেল।

IOC এর ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, দিল্লীতে এক লিটার পেট্রোল ভ্যাট আর এক্সাইজ ডিউটি ৩৫.৫৬ টাকা। এছাড়াও ডিলারের কমিশন ৩.৫৭ টাকা প্রতি লিটার, আর ডিলারের কমিশনের পরে প্রায় ১৫.৫৮ টাকা ভ্যাট বসানো হয়। এছাড়াও ০.৩১ টাকা প্রতি লিটার ভাড়া হিসেবে চার্জ করা হয়। এবার পেট্রোল আর ডিজেলকে যদি জিএসটি-র আওতায় আনা হয়, তাহলে সাধারণ মানুষের চরম স্বস্তি হবে। কারণ তেলের দাম এক ধাক্কায় ২৫ টাকা কমে যাবে। কিন্তু এতে সমস্যা হবে কেন্দ্র আর রাজ্য সরকারের। সরকার যদি তেলকে জিএসটি-র আওতায় আনে, তাহলে বড়সড় ক্ষতির সন্মুখিন হতে হবে।