Press "Enter" to skip to content

বড় খবরঃ জীবনদায়ী ওষুধের দাম কমাতে বড় পদক্ষেপ নিলো মোদী সরকার

লাইফ সেভিং মেডিকেল ডিভাইসের দাম সস্তা করার রাস্তা পরিস্কার হয়ে গেলো। CNBC আওয়াজ এর সুত্র অনুযায়ী, লাইফ সেভিং মেডিকেল ডিভাইসের দাম সস্তা করার জন্য নীতি আয়োগের বৈঠক হয়েছে। ওই বৈঠকে লাইফ সেভিং মেডিকেল ডিভাইসের জন্য অধিকতম ৫০ শতাংশ ট্রেড মার্জিন করার প্রস্তাব রাখা হয়েছে। ওই বৈঠকে ফার্মা, স্বাস্থ আর NPPA এর আধিকারিকরা উপস্থিত ছিলেন।

মার্জিন নির্বাচিত করার জন্য লাইফ সেভিং ডিভাইসকে NLEM  ( National List of Essential Medicines ) সূচিতে রাখা হবে। দাম নিয়ন্ত্রণ আইন DPCO ( ড্রাগ প্রাইজ কন্ট্রোল অর্ডার ) এও বদল আনার প্রস্তাব রাখা হয়েছে।

এর আগে কেন্দ্রের মোদী সরকার ওষুধের অত্যাধিক লাভের সিস্টেম খতম করার জন্য এবং ক্যান্সার সমেত অনান্য রোগের ৫০ এর থেকে বেশি ওষুধের উপর ট্রেড মার্জিন নির্ধারণ করেছিল। ওষুধ বিক্রেতা এবং ডিস্ট্রিবিউটর দ্বারা ৫০ এর বেশি ওষুধে ২৫ থেকে ৩০ শতাংশ দরে লাভ করছিল। আর এই কারণে এই রোগের ওষুধের দাম অনেক বেশি ছিল।

এবছরের জানুয়ারি মাসে প্রধানমন্ত্রী কার্যালয় এর সাথে উচ্চ স্তরীয় বৈঠকে এই সমস্ত ওষুধের দাম কমানোর নির্দেশ দেওয়া হয়েছিল। স্বাস্থ সেবা মহানির্দেশালয় দ্বারা তৈরি করা সূচিতে প্রায় ৫০ এরও বেশি ওষুধে ৩৯ টি ক্যান্সারের ওষুধ এবং অনান্য দুর্লভ রোগের ওষুধের দাম কম করার নির্দেশ দেওয়া হয়েছিল।

you're currently offline