Press "Enter" to skip to content

বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জয়ী প্রথম ভারতীয় খেলোয়াড় হয়ে ইতিহাস গড়ল পিভি সিন্ধু

ের স্টার খেলোয়াড় এবং মেডিলিস্ট () গড়ল। ২৪ বছর বয়সী পিভি সিন্ধু ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সোনা জয়ী প্রথম ভারতীয় খেলোয়াড় হয়ে গেলেন। সুইজ্যারল্যান্ডের বাসেলে আয়োজিত এই ট্যুরনামেন্টের ফাইনাল আজ রবিবার খেলা হয়। ফাইনালে ভারতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিয়ন পিভি সিন্ধু চীর প্রতিদ্বন্দ্বী জাপানের নোকোমি ওকুহারাকে ২১-৭, ২১-৭ এ হারিয়ে দেন।

এই জয়ের সাথে সাথে পিভি সিন্ধু ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে নিজের পঞ্চম মেডেল জিতে নেন। সিন্ধু লাগাতার তৃতীয়বার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেন। তিনি বিগত দুইবার রুপোর পদক বিজেতা হয়েছিলেন। কিন্তু এইবার সিন্ধু ২০১৭ এর ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন নোকোমি ওকুহারার উপরে প্রথম থেকেই চাপ সৃষ্টি করেন। এরপর এই খেলা পুরোপুরি একতরফা হয়ে যায়, এবং সর্বশেষে সিন্ধু ইতিহাস গড়ে স্বর্ণ পদক জিতে নেয়।

সিন্ধু এর আগে ২০১৩ আর ২০১৪ সালে ব্রোঞ্জ পদক জিতেছিলেন এবং ২০১৭ আর ২০০১৮ সালে রৌপ্য পদক জেতেন। তিনি বগত দুই বারই স্বর্ণ পদক হাতছাড়া করেছিলেন। কিন্তু এবার সম্পূর্ণ প্রস্তুতি নিয়েই কোর্টে নেমেছিলেন তিনি। কোয়ার্টার ফাইনালে তিনি প্রাক্তন চ্যাম্পিয়ন তাই জু ইয়ং কে হারান, এবং সেমিফাইনালে মাত্র ৪০ মিনিটে চীর প্রতিদ্বন্দ্বী শেন ইউ ফেইকে হারিয়ে ফাইনালে যায়গা করে নেন। এবার পিভি সিন্ধু ভারতের ব্যাডমিন্টনের ইতিহাসে প্রথম মহিলা হলেন, যিনি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে স্বর্ণ পদক হাসিল করেছেন।