গো হত্যা নিষিদ্ধ ও গো সেবা করার জন্য বড়ো পদক্ষেপ নেবে মধ্যপ্রদেশের বিজেপি সরকার।

পশ্চিমি দেশগুলির সভ্যতার মানব জীবনের সাথে যেমন কুকুর পোষা জুড়ে রয়েছে সেই একইভাবে ভারতের প্রাচীন সভ্যতার সাথে হাজার হাজার বছর ধরে গো মাতা জুড়ে রয়েছে। চীনে প্রতি বছর ফেস্টিভ্যালের নামে যখন কুকুর হত্যা করা হয় তখন পশ্চিমি দেশগুলির সাথে সাথে ভারতের লোকেরাও পিটিশন সাইন করে কুকুর হত্যা আটকানোর জন্য। কিন্তু ধার্মিক অধিকার বলে যখন গো হত্যা করা হয় তখন কোনো তথাকথিত পশু প্রেমী বা বুদ্ধিজীবী কেউই প্রতিবাদ করতে এগিয়ে আসে না। তবে কেন্দ্রে ও বেশিরভাগ রাজ্যগুলিতে বিজেপি আসার পর থেকে গো হত্যা বন্ধ ও গো মাতার সেবার উপর মনোযোগ দেওয়া হচ্ছে এটা অস্বীকার করা যায় না।
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান নিয়ে নিলেন এক অসাধারণ সিদ্ধান্ত। রবিবার তিনি অংশগ্রহণ করেন জৈন সম্প্রদায়ের এক অনুষ্ঠানে। সেই অনুষ্ঠানে তিনি বলেন যে, এবার ক্ষমতায় এলে তিনি একদম স্বতন্ত্র ভাবে একটি মন্ত্রক তৈরি করবেন। যেখানে শুধুমাত্র গরুর কল্যাণ নিয়েই চিন্তাভাবনা হবে।

মধ্যপ্রদেশ বিধানসভা ভোট এবার একদম দরজার সামনেই। দিন ঘোষনা যেকোনো সময় হয়ে যেতে পারে। তবে এবারে মধ্যপ্রদেশের ভোট হবে বেশ হাড্ডাহাড্ডি। তাই কেউ কাউ কে জমি ছাড়তে রাজি নন। সেই জন্যই আগে থেকে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান গোমন্ত্রকের ঘোষনা করে দিলেন। এইদিন তিনি জানান, যে গোরক্ষা বোর্ড বর্তমানে রয়েছে তাদের থেকে আরও ভালো কাজ করার জন্যই গঠন করা হবে গোমন্ত্রক।

বিজেপির এই গো-প্রেম দেখে কংগ্রেস এবার গরু কে নিয়ে রাজনীতি শুরু করে দিয়েছেন। তারা ভোটের আগে হাজার হাজার মিথ্যা প্রতিশ্রুতি দিচ্ছে। কিন্তু মানুষ এতদিন ধরে কংগ্রেস কে দেখে আসছে তাই তাদের মিথ্যা ফাঁদে আর পা দেবে না বলেই মনে করা হচ্ছে। অপর দিকে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান আরও বলেন যে, প্রতিটি গ্রাম পঞ্চায়েতে গরুদের জন্য তার সরকার গো-আবাস নির্মাণ করবেন। শিবরাজ চৌহান গো হত্যার বন্ধ ও গো সেবার জন্য আগেও কাজ করেছেন এবং ভবিষ্যতেও কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

শিবরাজ সিং চৌহান - Sibraj Singh Chouhan
শিবরাজ সিং চৌহান – Sibraj Singh Chouhan

রাজনৈতিক পর্যবেক্ষকরা এবারের ভোটের লড়াইটিকে হাড্ডাহাড্ডি বললেও তারা মনে করছেন যে, শিবরাজ সিং চৌহান যেমন ভাবে মধ্যপ্রদেশে কাজ করেছেন তার ফলে কংগ্রেস এখানে শিবরাজ সিং কে আটকাতে পারবে না। ইতিমধ্যে বিজেপি শাষিত রাজ্য রাজস্থানে তৈরি হয়ে গিয়েছে দেশের প্রথম গো-মন্ত্রক। এবার আরেক বিজেপি রাজ্য মধ্যপ্রদেশে এবার গো-মন্ত্রক তৈরির কথা জানালেন শিবরাজ সিং চৌহান।
#অগ্নিপুত্র

Open

Close