Press "Enter" to skip to content

মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন! বিচারের জন্য সুপ্রিম কোর্টে যাবে শিবসেনা

মুম্বাইঃ মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন লাগু হয়ে গেছে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করার ক্যাবিনেটের সুপারিশে স্বাক্ষর করে দিয়েছেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ স্বরাষ্ট্র মন্ত্রক দ্বারা জারি রাষ্ট্রপতি শাসনের জন্য পাঠানো সুপারিশে শিলমোহর দিয়ে দিয়েছেন। এর সাথে সাথে মহারাষ্ট্রে ২৪ অক্টোবর থেকে চলা রাজনৈতিক নাটকের পরিণতি শেষে রাষ্ট্রপতি শাসন দিয়েই হল। এরপর কংগ্রেস নেতা রনদিপ সুরজেওয়ালা মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কোশিয়ারির উপর হামলা করেন।

সুরজেওয়ালা বলেন, মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি করে রাজ্যপাল সাংবিধানিক প্রকিয়াকে অসন্মান করেছে। সুরজেওয়ালা বলেন, রাজ্যপাল সবার আগে বিজেপি – শিবসেনার জোটকে সরকার গঠনের সুযোগ দেওয়া উচিত ছিল। এরপর কংগ্রেস আর এনসিপিকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানানো উচিত ছিল। রাজ্যপাল যদি সমস্ত দলকে আলাদা আলাদা করে সরকার গঠনের জন্য ডাক দেন। তাহলে কংগ্রেসকে কেন বাদ দিলেন উনি?

দূরদর্শন নিউজের সুত্র অনুযায়ী সকালে জানা যায় যে , রাজ্যপাল ভগত সিং কোশয়ারি কেন্দ্র সরকারের কাছে রাজ্যে রাষ্ট্রপতি শাসন জারি করার সুপারিশ পাঠিয়েছেন। এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ব্রিকস (BRICS) সন্মেলনে অংশ নেওয়ার জন্য ব্রাজিলে রওনা দেওয়ার আগে ক্যাবিনেটের জরুরি বৈঠক ডাকেন। এই ক্যাবিনেট বৈঠক মহারাষ্ট্রে চলা রাজনৈতিক ঘটনাক্রমের জন্যই হয়েছে বলে শোনা যায়। ব্রিকস সন্মেলনে অংশ নেওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কেন্দ্রীয় ক্যাবিনেটের জরুরি বৈঠক ডাকেন। এরপর তিনি ব্রাজিলের উদ্দেশ্যে রওনা দেন।