মোদী সরকারের মাস্টারপ্ল্যান!মায়ানমারের উপর থেকে চীনের প্রভাব নষ্ট করতে বড়ো পদক্ষেপ মোদী সরকারের।

কংগ্রেস আমলে প্রতিবেশী দেশ চীন ভারতের ভারতের পাশাপাশি দেশগুলির উপর এবং ভারত মহাসাগরের উপর লাগাতর প্রভাব বৃদ্ধি করেছিল। এখন সেই প্রভাবকে লাগাতার নষ্ট করতে প্রতিবদ্ধ হয়ে বর্তমানের মোদী সরকার। সম্প্রতি মালদ্বীপে চীনের প্রভাবকে পুরোপুরিভাবে বিনষ্ট করে দিয়েছে ভারত। মালদ্বীপে চীন লাগাতার নিজেদের সমর্থিত রাষ্ট্রপতিকে পুনরায় জেতানোর চেষ্টা করেছিল কিন্তু মোদী ও অজিত ডোভালের নেতৃত্বে ভারতের ইন্টালিজেন্সি এজেন্সিকে মালদ্বীপের মাঠে নামিয়ে দিয়ে সঠিক ভাবে ভোটদান সম্পন্ন করা হয়েছিল। যার ফলস্বরূপ ভারত সমর্থিত প্রার্থী মালদ্বীপে রাষ্ট্রপতি হিসেবে নির্বাচিত হয়। মালদ্বীপের উপর থেকে চীনের প্রভাব সম্পূর্ণভাবে শেষ করতে ২ বিলিয়ন ডলার আর্থিক সাহায্য পর্যন্ত করেছে ভারত। তবে এখনো থেকে নেই মোদী সরকার, মালদ্বীপের প্রভাব নষ্ট করার পর এবার মায়ানমারের উপর থেকে চীনের প্রভাব নষ্ট করার চেষ্টায় নেমে পড়েছে ভারত।

চীনকে টেক্কা দিতে মায়ানমারকে ৬ টি HAL KIRAN জেট উপহার দিচ্ছে ভারত ।মায়ানমারে চীনের বাড়তে থাকে প্রভাবকে প্রতিরোধ করতেই ভারত সরকারের উচ্চপদস্থ নেতাদের এই সিদ্ধান্ত। অন্যদিকে পশ্চিম রাখাইন ,Kyaukphyu বন্দরের জন্য মায়ানমারের সহিত চীন পরামর্শ করেছে ,যদিও মায়ানমারের সহিত ভারতের মিত্রতার সম্পর্ক বহুদিনের।

ভারতকে বহুক্ষ সামরিক ক্ষেত্রে সাহায্য বহুবার করেছে মায়ানমার সেনাবাহিনী।এই মিত্রতার বন্ধনকে আরও মজবুত করতেই ভারত সরকারের এই উপহার প্রদান ।শুধু মাত্র উপহার প্রদানেই থেমে থাকেনি ভারত উপহারটি যথাযোগ্য ব্যবহার শেখাতেও তৎপর ভারত সরকার।

তাই ভারতীয় বায়ুসেনার একটি দলকে মায়ানমারের পাইলটদের জেট ট্রেনিং দেওয়ার জন্য পাঠানো হবে দুই বছরের জন্য ।মিত্রতার খাতিরে উপহার প্রদান এবার প্রথম নয় এর আগেও ভারত আফগানিস্থানকে MI25 হেলিকপ্টার উপহার দিয়েছে ভারত।

Leave a Reply

Open

Close