Press "Enter" to skip to content

MBBS -এ পড়ানো হবে বিবেকানন্দ, হেডগেওয়ার-র হিন্দুত্বের পাঠ! ঘোষণা মধ্যপ্রদেশ সরকারের

ভোপালঃমধ্যপ্রদেশের শিক্ষা মন্ত্রী বিশ্বাস সারঙ্গ রবিবার জানিয়েছেন যে, রাজ্যের MBBS পড়ুয়াদের প্রথম বর্ষের সিলেবাসে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের সংস্থাপক কে. বি. হেডগেওয়ার, জনসঙ্ঘের নেতা দীনদয়াল উপাধ্যায়, স্বামী বিবেকানন্দ আর বিআর আম্বেদকরের সিদ্ধান্ত এবং জীবন দর্শন নিয়ে পড়ানো হবে।

শিক্ষামন্ত্রী সারঙ্গ জানিয়েছেন। ‘এর প্রথম উদ্দেশ্য হল MBBS-এর পড়ুয়াদের সামাজিক আর নৈতিক মূল্যবোধ সম্পর্কে জ্ঞান দেওয়া। কে. বি. হেডগেওয়ার, দীনদয়াল উপাধ্যায় আর স্বামী বিবেকানন্দ সঙ্ঘের হিন্দুত্বর পথের অংশ। এনারা ভারতীয় জনতা পার্টির বইচারিক এবং রাজনৈতিক পরামর্শদাতা হিসেবে মান্যতা পান।”

শিক্ষামন্ত্রী বলেন, ‘MBBS-র প্রথম বর্ষের পড়ুয়াদের ের জনক মহর্ষি চরক আর শল্য চিকিৎসার জনকরূপে পরিচিত ভারতের মহান চিকিৎসাশাস্ত্রী ঋষি শুশ্রতর বিষয়ে পড়ানো হবে।”

শিক্ষামন্ত্রী বলেন, ‘MBBS-র প্রথম বর্ষের পড়ুয়াদের হেডগেওয়ার, দীনদয়াল উপাধ্যায়, স্বামী বিবেকানন্দ আর আম্বেদকর সহ ভারতের মহান জ্ঞানীগুণী ব্যক্তিদের বিষয়ে জ্ঞান দেওয়া হবে। এই মহান ব্যক্তিদের জীবন দর্শন নিয়ে দেওয়া বিচার ছাত্রদের নৈতিক মূল্য এবং সিদ্ধান্তের পাশাপাশি সামাজিক আর চিকিৎস্য নৈতিকতা জাগ্রত করবে।”