Press "Enter" to skip to content

ইন্ডিয়ান পাইলটদের আটকে রাখতে পারেনা পাকিস্তানের জেল, এর আগে এই তিন পাইলট জেল ভেঙে পালিয়েছিল

উইং কম্যান্ডার অভিনন্দনকে ভারতে ফেরত পাঠানোর ঘোষণা করেছে পাকিস্তান। শুক্রবারের মধ্যে অভিনন্দন আবার দেশের মাটিতে পা রাখবেন। ৪৮ ঘণ্টার মধ্যে পাইলট অভিনন্দনকে ছেড়ে দিতে বাধ্য হল পাকিস্তান। এর কার্গিল অপারেশনে সাত দিনের মধ্যেই পাইলট নচিকেতাকে ছাড়তে বাধ্য হয়েছিল পাকিস্তান।

MS Grewal

কিন্তু এটা কোন প্রথম অথবা দ্বিতীয় অবসর না, যখন পাকিস্তান ভারতীয় পাইলটদের পাকিস্তানের জেল থেকে ছাড়ার জন্য বাধ্য হল। এর আগে ১৯৭১ এর যুদ্ধে বন্দি বানানো তিন ভারতীয় পাইলট পাকিস্তান জেল ভেঙে পালিয়েছিলেন।

রিটায়ার্ড এয়ার কম্যান্ডার এসবি ভুল্লর বলেন, ১৯৭১ এর যুদ্ধের সময় আমাদের অনেক পাইলটকে পাকিস্তান যুদ্ধ বন্দি বানিয়েছিল। একটি পরিসংখ্যান অনুযায়ী, দেড় ডজনের ও অধিক পাইলট নিখোঁজ হয়ে গেছিল। পাকিস্তান তাঁদের ব্যাপারে কোনদিনও কিছু স্বীকার করেনি। ওই লিস্টের তিন পাইলট পাকিস্তানের জেল ভেঙে পালিয়েছিলেন।

Lt Harish Sinhji

পাইলট দিলীপ, হরিশ আর এমএস গরেবাল পাকিস্তানের জেল ভেঙে পালিয়েছিলেন। জেল থেকে পালিয়ে এই পাইলট অনেক দূর পর্যন্ত চলে এসেছিলেন। কিন্তু সেদিন ভাগ্য পাকিস্তানের সাথে ছিল। এই পাইলটেরা যখন ভারতীয় সীমা থেকে ঢিল ছোঁরা দূরত্বে চলে এসছিল, তখন পাকিস্তানি সেনা তাঁদের ধাওয়া করে ফের ধরে নেয়।

Dilip Parulkar

তাঁদের ধরে নিয়ে আবার পাকিস্তানের জেলে ঢুকিয়ে দেওয়া হয়। পরে কূটনৈতিক দিক থেকে কথাবার্তা চালিয়ে বাকি যুদ্ধ বন্দীদের সাথে এই তিন পাইলটকেও ছাড়তে বাধ্য হয় পাকিস্তান।

6 Comments

Leave a Reply

Your email address will not be published.