Press "Enter" to skip to content

কুম্ভ মেলার আগেই উত্তপ্রদেশে আরো একটি বড়ো পদক্ষেপ নিতে চলেছে যোগী আদিত্যনাথের সরকার।

আসার পর থেকে রাজ্যে অনেক বড় বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যা আজ প্রদেশের ছবি বদলে দিয়েছে। যোগী সরকার উত্তরপ্রদেশকে উত্তম প্রদেশে পরিণত করার জন্য একদিকে যেমন ও গরিবদের জন্য একের পর এক পদক্ষেপ নেওয়া হয়েছে তেমনি প্রদেশ থেকে ী অত্যাচারী মুঘলদের নাম মুছতে শুরু করেছে যোগী সরকার।

কিছুদিন আগেই যোগী সরকার মুঘল সরাই এর নাম পরিবর্তন করে দীন দয়াল উপাধ্যায় এর নামে রেখেছে। এবার যোগী সরকার এলাহাবাদ শহরের নাম পরিবর্তন করার জন্য বড়ো পদক্ষেপ নিতে পাওয়া যাচ্ছে। সূত্রের খবর কুম্ভ মেলার আগেই নাম পরিবর্তন করে ফেলতে পারে ের সরকার। আপনাদের জানিয়ে মুঘলরা আসার আগে পর্যন্ত এলাহাবাদ শহর নামেই পরিচিত পেত। এবার সেই নাম ও সেই গৌরব আরো একবার ফিরিয়ে দিতে চলেছে যোগী সরকার। এলাহাবাদের নাম পরিবর্তন করার কথা আগেই জানিয়ে ছিল যোগী সরকার কিন্তু এবার সেই পক্রিয়া আরম্ভ হয়ে গিয়েছে। মন্ত্রী সিদ্ধাত সিং এই বিষয়ে রাজ্যপাল রাম নায়েকজির কাছে আবেদন করেছেন।

সিদ্ধাত সিং বলেছেন, যেভাবে বোম্বাইকে মুম্বাই করা হয়েছে সেইভাবেই এলাহাবাদ শহরের নাম পরিবর্তন করে ‘প্রয়াগ’ রাখার ব্যাবস্থা করুন। অন্য দিকে যোগী সরকারের তরফেও রাজ্যপালকেনই বিষয়ে চিঠি লিখে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, এর আগেও যোগী সরকার মিয়া বাজার, আলী নগর, বাজার, হুমায়ুনপুর,ইসলামপুরের নাম যথাক্রমে মায়াবাজার, আর্য নগর,হিন্দি বাজার, হনুমান পুর, ঈশ্বর পুর করা হয়েছে।