Press "Enter" to skip to content

এবার সীমান্তে শহীদ হবে না ভারতীয় সেনার জওয়ান! ভারতকে সুপার সোলজার কবজ দিতে চলেছে পুতিন।

তাদের সেনাবাহিনীকে আরো মজবুত করার জন্য এক রোবোটিকস ইউনিফর্ম বিকশিত করে ফেলেছে। এই ইউনিফর্ম পরিধান করে লড়াই করার দরুন ের সৈনিক যুদ্ধক্ষেত্রে বেশ শক্তি পাবে বলে মনে করা হচ্ছে। এই ইউনিফর্ম বিখ্যাত সিনেমা স্টার অফ ওয়ারে দেখানো ইউনিফর্ম এর সাথে অনেকটা মিল খায়। এই ইউনিফর্মের সাহায্যে ২১ শতাব্দীর যোদ্ধা পস্তুত করার জন্য এগিয়ে চলেছে। এই ইউনিফর্মে এমন কবজ দেওয়া হয়েছে যা সৈনিককে গুলির আক্রমণ থেকে বাঁচানোর কাজ করবে। কালো রঙের এই রোবোটিক সুপার সোলজার কবজে স্ট্রমআপার হেলমেট দেওয়া হয়েছে। হেলমেটে মিনি-টাস্ক লাইট স্ক্রিন লাগানো হয়েছে, যা অস্ত্র এবং মাত্রচিত্রের উপর কেন্দ্রীভুত হবে। হেলমেটের মধ্যে পপআপ খুলে যা যুদ্ধক্ষেত্রে প্ল্যান তৈরি করতে কাজে আসে। হেলমেটের মধ্যে নাইট ভিশনের সুবিধাও রয়েছে।

এই আধুনিক ইউনিফর্ম মস্কো স্থিত ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি বানিয়েছে। রুশ সৈনিক এই ইউনিফর্ম পাওয়ার পর আরো শক্তিশালী হিসেবে সামনে আসবে। এই হাইটেক রোবোটিক কবজের বাইরের স্তর ঈগ স্ক্যালিটন দিয়ে সুরক্ষিত থাকবে। এই কবজের বাইরের স্তর গুলি, বুলেটের আক্রমণকে খুব সহজেই সহ্য করতে পারে। ের প্রতিরক্ষামন্ত্রণালয়ের সূত্রে খবর রুশ এই ইউনিফর্ম ের সাথেও শেয়ার করবে। ও রুশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক বহুদিনের।

এর আগেও ভারত রুশের সাথে মিলে ব্রমহাস্ত্র এর মত শক্তির আবিষ্কার করেছিল। প্রাপ্ত খবর অনুযায়ী, ভারত সরকার এই বিষয়ে খুব শীঘ্রই রুশের সাথে চুক্তি করবে। রুশ লাগাতার টেকনোলজির দিক থেকে এগিয়ে চলেছে এবং ভারত রুশের সাথে তাল মিলিয়ে চলতে আরম্ভ করেছে। এই বিশেষ ইউনিফর্ম ছাড়াও রুশের তৈরি রিমোর্ট কন্ট্রোল যুক্ত ট্যাঙ্কও ভারত আমদানি করতে পারে। ভারতে একবার এই ইউনিফর্ম এলে ভারতের সেনার শক্তি বহুগুণ বেড়ে যাবে এবং আতঙ্কবাদীদের সমস্যা আরো বহুগুণ বেড়ে যাবে বলেই মনে করা হচ্ছে। আতঙ্কবাদী দমন করতে গিয়ে বহু সৈনিক শহীদ হন। এই ইউনিফর্ম ভারতে এলে সেই সংখ্যাকে আরো কমিয়ে আনা যাবে বলেও মনে করা হচ্ছে।

জানিয়ে দি, বিশ্বের পশ্চিমদেশগুলির সাথে ভারত বহুবার সম্পর্ক খারাপ হলেও, রুশের সাথে ভারত সর্বদা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখে। এর কারণ ভারতের উপর যতবার বিপদ এসেছে রুশ ততবার সামনে এগিয়ে এসে ভারতের পাশে দাঁড়িয়েছে। ৫ দশকের বেশি সময় ধরে ভারত ও রুশের মধ্যে একটা সুসম্পর্ক বজায় রয়েছে যার জন্য টেকনোলজি, বিজ্ঞান, সুরক্ষা বহু ক্ষেত্রেই দুই দেশ একে অপরের সাথে তাল মিলিয়ে চলে।

8 Comments

Leave a Reply

Your email address will not be published.