Press "Enter" to skip to content

বড়ো খবর: সরিয়ে নেওয়া হলো প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এর SPG সুরক্ষা।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের এসপিজির সুরক্ষা অপসারণ করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রক এই পদক্ষেপ নিয়েছে। তবে, এখন উনি জেড প্লাস সুরক্ষা পেয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বলা হয়েছে যে এটি সময়ে সময়ে একটি স্বাভাবিক প্রক্রিয়া।এটি পেশাদার মূল্যায়ন এবং সুরক্ষা সংস্থাগুলির হুমকির উপর ভিত্তি করে একটি প্রক্রিয়া।  স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে যে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের জেড প্লাস সুরক্ষা অব্যাহত থাকবে। জানিয়ে দি, এসপিজি দেশের অন্যতম পেশাদার এবং পরিশীলিত সুরক্ষা বাহিনী। এসপিজির জওয়ানরা প্রধানমন্ত্রীর 24 ঘন্টা নিরাপত্তা সরবরাহ করেন।

প্রধানমন্ত্রীর বিশেষ সুরক্ষা এবং বিভিন্ন ধরণের তদন্তের জন্য এসপিজি কামান্ডোর বিশেষ ট্রেনিং এবং ডায়েট দেওয়া হয়। তাঁর শৃঙ্খলা বাকী কমান্ডোদের চেয়ে বেশি কড়া, যাতে তারা কিছুটা ডিউটিতে অবহেলা না করে। দেশের যে কোনও প্রান্তে, বিদেশ ভ্রমণে, সর্বত্র, প্রতি মুহূর্তে প্রধানমন্ত্রীর সুরক্ষা এবং যে কোনও ধরনের আক্রমণ থেকে তাঁর সুরক্ষা, এর দায়িত্ব। প্রধানমন্ত্রীর অঙ্গ প্রতিরক্ষা ছাড়াও এসপিজি, প্রধানমন্ত্রীর বাসভবন, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং যেখানেই প্রধানমন্ত্রী আসেন এবং থাকেন সেখানকার প্রতিটি জায়গার সুরক্ষা প্রদান করে।

ইন্দিরা গান্ধী হত্যার পরে এসপিজির প্রয়োজনীয়তা অনুভূত হয়েছিল, যাতে অন্য কোনও প্রধানমন্ত্রীর জীবন এভাবে না হারাতে হয়। 1988 সালের 2 শে জুন এসপিজি প্রতিষ্ঠিত হয়েছিল। এর বার্ষিক বাজেট 408.98 কোটি টাকা। এর প্রধান হলেন আইপিএস অরুণ কুমার সিনহা, যার মেয়াদ মোদী সরকার বাড়িয়ে দিয়েছে। বাহিনীর বাকী কর্মীদের তুলনায় এসপিজি সর্বাধিক ভাতা ও সুবিধা পায়। একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তার বেতন প্রায় ১ লাখ টাকা।