Press "Enter" to skip to content

বহু জিনিসে GST এর হার কমিয়ে দেশবাসীকে বড়ো উপহার দিল মোদী সরকার।

সামনের বছর ২০১৯ লোকসভা নির্বাচন। সেই প্রস্তুতি শুরু করে দিয়েছে সব দল। কিন্তু এখন নিজেদের গদির কথা না ভেবে বিজেপি দেশের সাধারন মানুষের সুবিধার কথা ভাবছে। একদিকে যেখানে বিরোধীদলগুলি এক সম্প্রদায়ের তোষণ করে ও হিন্দুদের তালিবান,আতঙ্কবাদী ইত্যাদি তকমা দিয়ে ভোটব্যাঙ্ক তৈরির জন্য মেতে উঠেছে সেখানে মোদী সরকার দেশের জনগণের জীবনকে আরো সুন্দর করতে GST এর হার কমাতে চলেছে।
আসলে কিছুমাস আগে GST তে রেকর্ড সংখক অর্থ জমা হয়েছিল সেই সময়য় সাধারণ মানুষের জন্য কিছু উপহার দেওয়া হবে বলে জানা গিয়েছিল। GST চালু হলেও বেশকিছু জিনিস ছিল যার দামের বোঝা মধ্যবিত্ত মানুষদের কাছে বেড়েই চলছিল সেটা থেকে সাধারন মানুষ কে রেহায় দিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল এক ধাক্কায় জিএসটি-র হার কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিলেন।

বেশ কিছু পণ্যের উপর থেকে GST এর হার কমানোর সিধান্ত ঘোষণা করেন শনিবার সন্ধেয় এবং তিনি তার সাথে এটাও ঘোষনা করেন যে এটি কার্যকর হবে ২৭ শে জুলাই থেকে। আসুন এক নজরে দেখে নেওয়া যাক সেগুলি কোন কোন জিনিস। এবং তার উপর থেকে কত টা পরিমানে কর কমানো হয়েছে। অর্থমন্ত্রী জানান, টিভি, ভিডিও গেমস, ভ্যাকুম ক্লিনার, ওয়াশিং মেশিন, রেফ্রিজারেটর, মিক্সার গ্রাইন্ডার, ওয়াটার কুলার, শেভার ও হেয়ার ড্রায়ার, ইলেকট্রিক ইস্ত্রি, ওয়াটার হিটার, মোবাইলের লিথিয়াম আয়ন ব্যাটারি, উপর দশ শতাংশ জিএসটি ছাড় দেওয়া হবে। আগে এই সব পণ্যের উপর ২৮ শতাংশ হারে কর আদায় করা হতো কিন্তু এখন সেটা কমিয়ে জিএসটি ধার্য করা হবে ১০ শতাংশ হারে। দ্বিতীয়ত, এক হাজার টাকা পর্যন্ত দামের জুতোর উপর জিএসটি কমিয়ে মাত্র ৫ শতাংশ হারে জিএসটি আদায় করা হবে।
রং, দেওয়ালের পুট্টি, বার্নিশের উপর জিএসটি কমিয়ে করা হল ১৮ শতাংশ যেটা আগে ২৮ শতাংশ ছিল। সব থেকে বড় সিদ্ধান্ত হল দেশের সাধারন মহিলাদের কথা ভেবে এবং মহিলাদের অনেক দিনের দাবি মেনে তাদের প্রত্যহ ব্যাবহারিক জিনিস স্যানিটারি ন্যাপকিনকে একেবারেই কর মুক্ত করে দেওয়া হল। এটার উপর আগে ১২% কর নেওয়া হত কিত্তু এবার থেকে সেটা একদম 0% করে দেওয়া হল। এ ছাড়াও কাঠের দেব-মূর্তি, মার্বেল পাথর, রাখী এবং ফর্টিফায়েড দুধকে করমুক্ত করা হল এতে গরিব শিশুদের খুব সুবিধা হবে।

এ ছাড়াও হ্যান্ড ব্যাগ, গয়নার বাক্স যেগুলি সাধারন মানুষের রোজগার প্রয়োজন হয় সেই সব জিনিসের উপর থেকে কর কমানো হয়েছে।সব রকম চর্মজাত পণ্যের উপর কর ২৮ শতাংশ থেকে কমিয়ে দেওয়া হল এখন সেটা করা হয়েছে ১৮ শতাংশ। সর্বোপরি যারা ছোটো ব্যাবসায়ীদের ক্ষেত্রে এক বড় সুবিধা আনা হয়েছে। তাদের ক্ষেত্রে কাউন্সিলের তরফ থেকে জিএসটি রিটার্নের পদ্ধতি এখন সহজ করে দেওয়া হয়েছে। যাদের ব্যবসার আয় ৫ কোটি টাকার কম তাদের এখন তিন মাস অন্তর রিটার্ন ফাইল করলেই চলবে যেটা তাদের আগে প্রতি মাসে করতে হত। এই সিদ্ধান্তের আগে জানুয়ারি মাসে কিছু জিনিসের উপর কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অনেকের মতে সামনেই লোকসভা ভোট তার আগে আরও কিছু জিনিসের উপর কর কমানোর সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র সরকার।

#অগ্নিপুত্র