Press "Enter" to skip to content

মোদী আমলেই বদলে যাবে ভারতীয় রেলের ছবি। রেল নিয়ে বড়ো পদক্ষেপ কেন্দ্রের।

মোদীজি তার দেওয়া কথা রাখতে ে বিপুল পরিমানে নিয়োগ করছেন এ কথা অস্বীকার করার নয়। একসঙ্গে এত পরিমানে নিয়োগ এর আগে কোনো দিন ে হয় নি। তবে এবার আগের সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড করতে চলেছে । ভারতীয় রেলে লক্ষাধিক পদে নিয়োগ প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। আর এরই মাঝে রেলে আরও ৫০ হাজার কোটি টাকার প্রকল্প ঘোষনা করল রেল। তাদের ধারনা এই প্রকল্পের ফলে সাধারণ মানুষের সুবিধা হবে।
এক সর্বভারতীয় সংবাদমাধ্যম রেলের এক আধিকারিকের কথাকে গুরুত্ব দিয়ে দাবি করেন যে, ভারতীয় রেল সাধারণ মানুষের কথা মাথায় রেখে তাদের সুবিধার্থে ৫০ হাজার কোটি টাকার প্রকল্প নিতে চলেছেন ২০১৯ সালের আগেই। এই পর্যায়ে পুরোনো ৭০ টি রেলস্টেশনকে নুতন ভাবে সাজিয়ে তোলা হবে। ১৬৮টি নুতন প্রিমিয়াম ট্রেন চালু করা হবে। সেই সাথে প্রায় সকল বড়ো বড়ো স্টেশন গুলিতে সিসিটিভি ক্যামেরা বসানো হবে।

এছাড়াও ২০১৯ লোকসভা নির্বাচনের আগে সেমি হাই-স্পিড ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল যেটা পুরোপুরিভাবে ভারতীয় প্রযুক্তিতে তৈরি হবে। রেলের ওই আধিকারিক সংবাদমাধ্যমকে
আরও জানিয়েছে যে, ২০১৯ লোকসভা ভোট মে- জুন মাসে হবে। তার আগেই অর্থাৎ মার্চ – এপ্রিল মাসেই রেলে এই সমস্ত প্রকল্প চালু হয়ে যাবে। সেই সাথে তিনি আরও দাবি করেন যে, এই প্রকল্প গুলি চালু হলে ভারতীয় রেলের চেহারাটাই বদলে যাবে। সবচেয়ে বড়ো ব্যাপার হল এর ফলে সবচেয়ে বেশি উপকৃত হবেন দেশের সাধারণ মানুষ।

বিশেষ সূত্রে জানা গিয়েছে যে, পুরো দেশের যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখে রেলস্টেশন গুলিতে বসানো হবে প্রায় ৫ লক্ষ সিসিটিভি ক্যামেরা। পশ্চিমবঙ্গের ডানকুনি থেকে আসানসোল হয়ে পঞ্জাবের লুধিয়ানা পর্যন্ত ১৮০০ কিমি ফ্রেইট করিডর করা হবে। এই সমস্ত কাজ শেষ হবে আগামী এপ্রিল মাসের মধ্যে।ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস থেকে পাওয়া খবর অনুযায়ী ৯০ টি রেলস্টেশনকে এয়ারপোর্ট এর মত করে সাজানো হবে। যার মধ্যে পশ্চিমবঙ্গের হাওড়া, আসানসোল, শিয়ালদহ,দার্জিলিং, আলিপুরদুয়ার,আদ্রা  সামিল রয়েছে।

২০২২ এর মধ্যে ভারতের ছবিকে সম্পুর্নভাবে বদলে দেওয়ার সিধান্ত নিয়েছে মোদী সরকার। একদিকে যেমন ২০২২ এর মধ্যে দেশে প্রত্যেক গরিব ব্যাক্তিকে বাড়ি তৈরি করে দিতে কাজ করছে মোদী সরকার তেমনি দেশের রেল ও সড়ক ব্যবস্থাকে উন্নত করতে একের পর এক বড়ো সিধান্ত নিচ্ছে কেন্দ্রের মোদী সরকার।

#অগ্নিপুত্র