মাত্র ১০ টাকায় পাওয়া যাবে সবার চিকিৎসা! মোদী সরকারের বড়ো উপহার।

ভারতে সাধারণ মানুষের স্বাস্থ্য ও চিকিৎসা বাবস্থ্যা বছর থেকে দেশের উন্নতির পথে একটা বড়ো বাধা হয়ে দাঁড়িয়ে রয়েছে। কারণ চিকিৎসাব্যাবস্থার খরচের কারণে মধ্যবিত্তরা দরিদ্র সীমায় চলে যায় এবং দরিদ্ররা দারিদ্র্য সীমার নীচে নেমে যায়। তবে এবার কেন্দ্রের সরকার ভারতের চিকিৎসা ব্যাবস্থা নিয়ে একের পর এক বড়ো পদক্ষেপ নিতে চলেছে। সেপ্টেম্বর মাসে মোদী সরকার জনআরোগ্য যোজনা আয়ুষ্মান ভারত লঞ্চ করেছিল। এখন সরকার আরো একটা বড়ো সিধান্ত নিয়ে হাজির হয়েছে। এবার থেকে সাধারণ জনগণও ইমপ্লাই ইন্স্যুরেন্স করপোরেশনের তথা ESIC হাসপাতালে নিজের চিকিৎসা করাতে পারবে। গুরুত্বপূর্ণ বিষয় এই যে, চিকিৎসার জন্য রোগী ব্যাক্তিকে মাত্র ১০ টাকা খরচ করতে হবে।

এছাড়াও রোগীকে বাস্তবিক মূল্যে ওষুধ প্রদানের ব্যবস্থাও করা হবে। এর মাধ্যমে সাধারণ মানুষ খুব কম খরচায় উচ্চস্তরীয় চিকিৎসা পাবে। বর্তমান সময়ে দেশে ESIC এর ১৫০ টির বেশি হাসপাতাল রয়েছে এবং ১৭,০০০ বেড রয়েছে। এই হাসপাতালে সামান্য থেকে গম্ভীর রোগের চিকিৎসা করানোর ব্যবস্থা উপলদ্ধ রয়েছে। এতদিন পর্যন্ত এই হাসপাতালগুলিতে ESIC কভারেজ সুবিধা পাওয়া মানুষেরায় চিকিৎসা করানোর সুযোগ পেত।

কিন্তু এবার সরকার এই হাসপাতালগুলি দেশের সমস্থ সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয়েছে। সেপ্টেম্বর মাসে মোদী সরকার আয়ুষ্মান যোজনার আরম্ভ করেছিলেন এবং এখন আরো একটা বড়ো পদক্ষেপ নিয়ে ফেলেছে মোদী সরকার। জানিয়ে দি, কেন্দ্র সরকারের আয়ুষ্মান যোজনা দেশের দু একটা রাজ্য ছাড়া সব রাজ্য নিজেদের জনগণের জন্য চালু করেছে।

আয়ুষ্মান ভারতে ৫ লক্ষ টাকা পর্যন্ত কভারেজ পাওয়া যায়। আয়ুষ্মান ভারত প্রকল্পে কোন কোন পরিবার আসবে সেটা পরিবারের আর্থিক ভিত্তিতে করা হয়। আয়ুষ্মান পরকল্প চালু করার পর ESIC হাসপাতালে মাত্র ১০ টাকায় চিকিৎসা চালু করা একটা চিকিৎসা বাবস্থার জন্য সরকারের একটা বড়ো উপলদ্ধি বলেই মনে করা হচ্ছে।

Leave a Reply

Open

Close