Press "Enter" to skip to content

দূষণ রুখতে মোদী সরকারের নয়া প্ল্যান, দিল্লী থেকে গুজরাট পর্যন্ত বানানো হবে ‘গ্রিন ওয়াল”

মোদী সরকার জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখে পরিবেশের সংরক্ষণের জন্য বড়সড় সিদ্ধান্ত নিয়েছে। সরকার সবুজায়ন করতে গুজারট থেকে দিল্লী-হরিয়ানা বর্ডার পর্যন্ত গ্রীন ওয়াল বানাবে। আফ্রিকার সেনেগালের গ্রিন ওয়ালের আদলে ভারতেও গ্রিন ওয়াল অফ ইন্ডিয়া বানানো হবে। এই ওয়াল প্রায় ১৪০০ কিমি লম্বা আর ৫ কিমি চওরা হবে।

ইংরেজি সংবাদ মাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার অনুসারে, মোদী সরকারের বেশ কিছু মন্ত্রালয় এই প্রস্তাবে সহমতি পোষণ করেছে। মোদী সরকারের এই পরিকল্পনা বাস্তবায়িত হলে দেশ থেকে দূষণ সমস্যা অনেক কমে যাবে। আপনাদের জানিয়ে রাখি, আফ্রিকায় দূষণ আর মরুভূমির সমস্যার সন্মুখিন হওয়ার জন্য গ্রিন ওয়াল অফ সাহারা বানানো হয়েছিল।

রিপোর্ট অনুযায়ী, গ্রিন ওয়াল অফ ইন্ডিয়াকে থর মরুভূমির পূর্ব দিকে বিকশিত করা হবে। এই ওয়ার গুজরাটের পোরবন্দর থেকে হরিয়ানার পানিপথ এলাকা কভার করবে। এই ওয়ালের কারণে দেশ থেকে ধ্বংস হয়ে যাওয়া সবুজায়নের সমস্যার সাথে কিছুটা হলেও মিটবে। এর সাথে সাথে গুজরাট, রাজস্থান, হরিয়ানা থেকে দিল্লী পর্যন্ত বিস্তৃত আরাবল্লি পাহাড়কেও সবুজায়ান করার পরিকল্পনা নিচ্ছে সরকার।

রিপোর্টে এও বলা হয়েছে যে, গ্রেট গ্রিন ওয়াল অফ ইন্ডিয়ার কারণে প্রতি বছর পাকিস্তান আর রাজস্থান থেকে দিল্লী আসা ধুলোর ঝড়ের সমস্যাও দূর হবে। টাইমস অফ ইন্ডিয়া এর এক আধিকারিক রিপোর্টে লেখেন, ‘ভারতে কমে যাওয়া বন্য এলাকা আর বাড়তে থাকা মরুভূমিকে রোখার জন্য সংযুক্ত রাষ্ট্র থেকে এই আইডিয়া এসেছে। যদিও এখনো পর্যন্ত এই আইডিয়া নিয়ে শুধু কথাবার্তাই চলছে।

রিপোর্ট অনুযায়ী, গুজরাট থেকে দিল্লী বর্ডার পর্যন্ত হওয়া এই গ্রেট গ্রিন ওয়াল তৈরি করতে ২০৩০ পর্যন্ত সময় লাগবে। আফ্রিকার গ্রিন ওয়াল তৈরি হতে প্রায় ১০ বছর সময় লেগেছিল। অনেক দেশের অংশিদারিত্বর কারণে আফ্রিকার এই স্বপ্নকে বাস্তব রুপ দেওয়া সম্ভব হয়েছে। ভারত সরকার গ্রিন ওয়াল প্রোজেক্ট অনুযায়ী ২৬ মিলিয়ন হেক্টর ভূমিকে দূষণ মুক্ত করার লক্ষ্য রেখেছে।

you're currently offline