Press "Enter" to skip to content

বড় খবর: কয়েক মাসের মধ্যেই মোদী সরকার দিতে চলেছে ৬.৮৪ লক্ষ পদে চাকরি !

কেন্দ্র সরকারের বিভিন্ন বিভাগে সাড়ে ছয় লক্ষের ও উপরে সরকারি চাকরি খালি আছে। লোকসভায় একটি প্রশ্নের জবাবে লিখিত উত্তরে জানান কার্মিক বিভাগ মন্ত্রী জিতেন্দ্র সিং। উনি জানান, ২০১৮ সালের রিপোর্ট অনুযায়ী, মোট ৩৮.০২ লক্ষ সরকারি পদের মধ্যে ৩১.১৮ লক্ষ পদে চাকরিরত অবস্থায় ছিলেন সরকারি কর্মীরা। অবশেষের ৬ লক্ষ ৮৪ হাজার পদে আগামী কয়েক মাসের মধ্যেই চাকরিতে ভর্তি নেওয়া হবে।

এই সব যায়গা অবসরপ্রাপ্ত, মৃত্যু, পদোন্নতি এর কারণে খালি হয়েছে। আর এগুলো সম্বন্ধিত মন্ত্রালয়, বিভাগ আর সংগঠনের নিয়ম অনুযায়ী ভর্তি নেওয়া হবে। জিতেন্দ্র সিং এটাও বলেন যে, আগামী এক বছরে এক লক্ষের ও বেশি পদ খালি হবে, আর সেগুলোতেও কর্মী নিজুক্ত করা হবে। এছাড়াও উনি ভারতীয় রেলে দেড় লক্ষের ও বেশি পদে কর্মী নিয়োগ করার কথা বলেন।

উনি বলেন, কর্মচারী নির্বাচন আয়োগ ২০১৯ আর ২০২০ এর সময়কালে আলাদা আলাদা মন্ত্রালয়ের ১ লক্ষ তিন হাজার ২৬৬ টি খালি পদ পূরণ করার জন্য পরীক্ষার আয়োজন করবে। প্রসঙ্গত, পয়লা মার্চ ২০১৮ পর্যন্ত দেশে চাকরির অভাবের রিপোর্টকে রাজনৈতিক হাতিয়ার করা হয়েছিল।

উল্লেখনীয় কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স এর বিভিন্ন উইংয়ে প্রায় ১০ লক্ষ স্বীকৃত পদে ৮৪ হাজার পদ খালি আছে। আর এই পদে নিয়োগের জন্য কেন্দ্র সরকার খুব শীঘ্রই বড় পদক্ষেপ নিতে চলেছে। লোকসভায় একটি লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এই তথ্য দেয়। বলা হয় যে, অবসরপ্রাপ্ত, স্বইচ্ছায় অবসর আর শহীদ হওয়ার কারণে এই খালি পদ লাগাতার বেড়ে চলেছে।

কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স, বিএসএফ, সিআইএসএফ, এসএসবি, ভারত – তিব্বত পুলিশ ফোর্স (আইটিবিপি) এবং অসম রাইফেলসে এই পদ খালি আছে। বিগত সরকারের কেন্দ্রীয় গৃহ রাজ্য মন্ত্রী কিরণ রিজিজু রাজ্যসভায় এই তথ্য দিয়েছিলেন।

you're currently offline