Press "Enter" to skip to content

মোদী আমলে আরও শক্তশালী হচ্ছে NIA, বিদেশে গিয়েও তদন্ত করার ক্ষমতা আসতে চলেছে হাতে

নরেন্দ্র মোদী (Narendra Modi) সরকার কেবিনেটে National Investigation Agency (NIA) কে আরও বেশি শক্তি দেওয়ার জন্য আইনে সংশোধন এর প্রস্তাবকে মঞ্জুরি দিয়ে দিয়েছে। এই নতুন সংশোধনের পরে, NIA বিদেশে গিয়েও জঙ্গি মামলার তদন্ত করতে পারবে। সুত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, NIA আইনি আর বেআইনি গতিবিধির তদন্ত করার জন্য সংসদে দুটি আলাদা আলাদা বিল আনা হবে। এই সংশোধনের পর NIA এর হাতে সাইবার ক্রাইম আর মানব প্রাচার মামলা গুলোর তদন্তের অধিকার পেয়ে যাবে।

সুত্র অনুযায়ী, বেআইনি গতিবিধি থামানোর জন্য আইনের অনুচ্ছেদ ৪ এ সংশোধন এর পর NIA সন্ত্রাসবাদের সাথে যুক্ত সন্দেহজনক ব্যাক্তিকে জঙ্গি ঘোষণা করতে পারবে। এখনো পর্যন্ত শুধু জঙ্গি সংগঠন ঘোষণা করা যেত। ২০০৯ সালে মুম্বাই হামলার পর NIA এর গঠন করা হয়েছিল।

২০১৭ থেকেই স্বরাষ্ট্র মন্ত্রক নতুন চ্যালেঞ্জের সাথে মোকাবিলা করার জন্য NIA কে আরও শক্তিশালী বানানো নিয়ে দুটি আইনে সংশোধনের উপর বিচার করছে। এর মধ্যে সাইবার অপরাধে কোন ব্যাক্তিকে জঙ্গি ঘোষণা করা সবথেকে গুরুত্বপূর্ণ, আর বর্তমান সময়ে এই বিপদই সবথেকে বেশি করে মাথা চারা দিচ্ছে।

এর সাথে ক্যাবিনেট ডিএনএ প্রোফাইলিং বিলকে মঞ্জুরি দিয়েছে। যার মধ্যে ডিএনএস টেকনোলজি কে ব্যাবহারকে নিয়ন্ত্রণ করার প্রস্তাব আছে। গত জানুয়ারি মাসেই এই বিল লোকসভায় পাস হয়ে গেছিল, তবে রাজ্যসভায় বিরোধীরা সহমত না থাকার কারণে এই বিল পাশ হয়নি। ক্যাবিনেটের মঞ্জুরির পর এই বিল আবার সংসদে পেশ করা হবে। এই বিলে ন্যাশানাল ডিএনএ ডেটা ব্যাংক আর রাজ্য স্তরীয় ডিএনএন ডেটা ব্যাংক করার প্রস্তাব আছে।