Press "Enter" to skip to content

বিশ্বের শক্তিশালী দেশের তালিকা প্রকাশিত হলো।ভারতের স্থান দেখলে ভয় পাবে পাকিস্থান।

আজকের দিনের বিশ্বের সমস্থ দেশ নিজেকে সুরক্ষিত রাখার জন্য ক্রমাগত চেষ্টা করে। এই কারণে সমস্থ দেশ লাগাতার নিজেদের সামরিক শক্তি বৃদ্ধি করতে প্রচুর পরিমানে টাকা খরচ করে। সম্প্রতি বিশ্বের সবথেকে শক্তিশালী দেশগুলিতে লিস্ট জারি হয়েছে যা দেখার পর আমাদের কট্টরপন্থী দেশ পাকিস্থানের হুশ উড়ে যাবে। আপনাদের জানিয়ে দি বিশ্বের সমস্থ দেশ নিজেদের সামরিক শক্তিকে আরো মজবুত করতে প্রচুর টাকা ব্যয় করে কারণ কোনো দেশ নিজেকে বাহ্যিক আক্রমণ থেকে রক্ষা করতে কতটা মজবুত তা সামরিক শক্তি দেখেই অনুমান করা হয়। এমনকি আন্তর্জাতিক মহলে শক্তিশালী দেশকে একটু বেশি গুরুত্ব দেওয়া হয়। এই কারণেই লোকজন সামরিক দিক থেকে কম দেশ কতটা শক্তিশালী তা জানার জন্য উৎসুক হয়ে থাকে। সম্প্রতি বিশ্বের শক্তিশালী সামরিক বাহিনীর যে তালিকা প্রকাশ হয়েছে তা নিয়ে চর্চা তুঙ্গে রয়েছে।

সম্প্রতি যে সূচি বের হয়েছে তা অনুযায়ী ইউনাইটেড স্টেট সর্বপ্রথম রয়েছে। যা বিশ্বের মধ্যে সবথেকে শক্তিশালী সামরিক শক্তি হিসেবে উঠে আসছে। দ্বিতীয় স্থানে রয়েছে ের সবথেকে বড় ও বিশ্বস্থ বন্ধু রাশিয়া তৃতীয় স্থানে রয়েছে চীন। যদি ের সামরিক শক্তির কথা বলা হয় তাহলে ঐ তিনটি দেশের পর চতুর্থ সাথে রয়েছে

উল্লেখযোগ্য বিষয়, পাকিস্থান এখন ভারতের থেকে বহু পিছিয়ে রয়েছে সামরিক শক্তি দিক থেকে। সামরিক শক্তি দিক থেকে পাকিস্থান ১৩ তম স্থানে রয়েছে। অর্থাৎ পাকিস্থান নিজের দেশ থেকে ভারতকে বড়ো বড়ো হুমকি দিলেও আসলে শক্তির দিক থেকে ভারতের তুলনায় পাকিস্থান অনেকে তুচ্ছ বলেও মনে করা হচ্ছে। বর্তমান মোদী সরকার জানিয়েছে ভারতকে সামরিক দিক থেকে আরো শক্তিশালি করে তোলার জন্য সমগ্র প্রচেষ্টা করা হচ্ছে এবং শীঘ্রই ভারতের স্থান আরো উপরে হবে শুধু একটু সময়ের অপেক্ষা।

তবে এটাও অস্বীকার করার নয় যে ভারতের সামরিক শক্তি বৃদ্ধির একটা কারণ পাকিস্থান। কারণ পাকিস্থান লাগাতার ভারতে জঙ্গি ঢোকানোর চেষ্টায় থাকে। শুধু এই নয় পাকিস্থানের সাথে ভারতের ৩ টে বড়ো যুদ্ধও হয়ে গেছে যাতে ভারত বার বার জয়লাভ করেছে। তবে প্রত্যেক যুদ্ধের পর ভারত নিজেকে আরো শক্তিশালী করার জন্য ও পাকিস্থানকে আরো খারাপতর হারের সম্মুখীন করানোর জন্য সামরিক শক্তিকে বৃদ্ধি করেছে।