Press "Enter" to skip to content

বিশ্বকাপের প্রথম ম্যাচে, ধোনি সেনাদের স্মরণে এমন এক কাজ করলেন, যেটা শুনলে গর্ব করবেন আপনিও

বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ার্ল্ড কাপের প্রথম ম্যাচে একদিকে যেমন রোহিত শর্মা (Rohit Sharma) তাঁর সেঞ্চুরির জন্য প্রশংসা কুড়োলেন, তেমনই ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) তাঁর গ্লাভসের জন্য শিরোনামে উঠে এলেন। ধোনি ম্যাচ চলাকালীন ভারতীয় সেনার ( Army) সন্মানে বিশেষ চিহ্নের গ্লাভস পড়লেন। দক্ষিণ আফ্রিকার সাথে ম্যাচের দিন ধোনি আগের মতন উইকেট রক্ষক হিসেবেই মাঠে নেমেছিলেন।

আর সেই সময় ওনার গ্লাভসের সিম্বল সোশ্যাল মিডিয়ার উইজারদের নজর কাড়ল। আর দেখতেই দেখতে ধোনির ছবি সোশ্যাল মিডিয়ায় হয়ে গেলো। এর আগেও ধোনি সেনার সাথে জড়িত জিনিষ সাংকেতিক চিহ্ন হিসেবে পড়ে খেলেছেন, কিন্তু এটা প্রথমবার হল যে ধোনি স্পেশ্যাল ফোর্সের গুরুত্বপূর্ণ চিহ্ন পড়ে মাঠে নামলেন।

বলিদান ব্যাজ

ভারতীয় সেনার একটি স্পেশ্যাল ফোর্সের টিম আছে, যারা জঙ্গিদের খতম করা এবং জঙ্গিদের এলাকায় ঢুকে জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার ক্ষেত্রে সিদ্ধহস্ত হন। চরম কঠিন ট্রেনিং আর প্যারাসুট নিয়ে বিমান থেকে ঝাঁপিয়ে শত্রু এলাকায় ঢুকে শত্রুদের ধ্বংস করায় মহারত হাসিল করা এই সেনাদের প্যারা কম্যান্ডো বলা হয়।

এই কম্যান্ডোদের ভারতীয় সেনার একটি বিশেষ সিম্বল দেওয়া হয়, যেটাকে বলিদান ব্যাজ বলা হয়। এই ব্যাজ শুধুমাত্র স্পেশ্যাল প্যারা ফোর্সের সাথে জড়িত জওয়ানদেরই দেওয়া হয়।

মহেন্দ্র সিং ধোনি ২০১১ সালে টেরিটোর‍্যাল আর্মি লেফটিন্যান্ট জেনারেল কর্নেল উপাধি অর্জন করেছিলেন। এরপর মহেন্দ্র সিং ধোনি ২০১৫ সালে প্যরা ফোর্সের সাথে বেসিক ট্রেনিং আর প্যারাসুট নিয়ে লাফ দেওয়ার ট্রেনিং সম্পূর্ণ করেছিলেন। এরপর ধোনিকে প্যারা রেজিমেন্টে যুক্ত করা হয়েছিল। আর এরপরেই তিনি এই ব্যাজ ব্যাবহারের অনুমতি পান।

এটাই প্রথমবার না যে, ধোনি ভারতীয় সেনার সাথে জড়িত কোন সাংকেতিক চিহ্ন পড়ে মাঠে নামলেন। এর আগে চলাকালীন বলিদান ব্যাজের টুপি আর ফোনের কভার দেখা গেছে ওনার কাছে। ধোনি আগাগোড়াই সেনার সাথে যুক্ত টুপি অথবা চিহ্ন গুলোকে নিজের ড্রেসের সাথে যুক্ত করেন।

ধোনির ভারতীয় সেনার প্রতি প্রেম কারও থেকে লুকানো নেই। আর উনি এর আগেও বলেছেন যে, আমি ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর সেনার সাথে যুক্ত হয়ে দেশের সেবা করতে চাই।

Comments are closed.