Press "Enter" to skip to content

মোদী সরকারের নতুন সিদ্ধান্ত, উপকৃত হবেন ভারতের ৪০ কোটি মানুষ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এনডিএ সরকার আবার ক্ষমতায় আসার পরেই অ্যাকশন মুডে চলে এসেছে। সরকারের প্রথম ক্যাবিনেট বৈঠকে ‘শ্রমিক সন্মান যোজনা” অনুযায়ী শ্রমিকদের ৩ হাজার টাকা প্রতি মাসে পেনশন বিলকে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে। আর এরপর কিছুদিন আগেই আরও একটি বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর মোদী সরকারের এই নতুন সিদ্ধান্তের ফলে উপকৃত হবে দেশের ৪০ কোটি জনতা। আসুন জেনে নিই, কি এই নতুন সিদ্ধান্ত?

প্রসঙ্গত, নরেন্দ্র মোদী সরকার এর ক্যাবিনেট কিছুদিন আগেই ‘Code on Occupational Safety, Health and Working Conditions বিল ২০১৯” কে পাশ করিয়েছে। এই বিলে কোম্পানির উপর কর্মচারীদের সম্পূর্ণ ভাবে খেয়াল রাখার দ্বায়িত্ব দেওয়া হয়েছে। এই বিল অনুযায়ী, শ্রমিকদের নুন্যতম মজদুরি প্রতি দিনের হিসেবে ১৭৮ টাকা রাখা হয়েছে।

এর মানে এই যে, দেশের যেকোন রাজ্যের মজদুরদের প্রতি দিন ১৭৮ টাকার কম পারিশ্রমিক দেওয়া যাবেনা। আবার সরকারের তরফ থেকে এটাও বলা হয়েছে যে, কেউ যদি রোজ ১৭৮ টাকার বেশি পারিশ্রমিক দেয়, তাহলে তাঁকে ধন্যবাদ জানানো হবে। এছাড়াও শ্রমিকদের প্রতি মাসে একটি নির্দিষ্ট তারিখে বেতন দেওয়া হবে।

ওই বিল অনুযায়ী, নির্ধারিত বয়সের পর কোম্পানি তাঁদের কর্মচারীদের বিনামূল্যে হেলথ চেকআপ করাবে। আরেকদিকে কোম্পানিতে বাচ্চাদের জন্য ক্যান্টিনের সুবিধাও উপলব্ধ করাতে হবে। এছাড়াও দফতরে মহিলাদের জন্য কাজের সময় সকাল ৬ টা থেকে ৭ টার মধ্যেই রাখতে হবে। এর মানে এই যে, এখন চাকরিজীবী মহিলাদের আর নাইট ডিউটি করতে হবেনা। যদিও এই সিদ্ধান্ত তাঁদের উপরেই ছেড়ে দেওয়া হয়েছে।

ওই বিলে স্পষ্ট করে বলা হয়েছে যে, যদি সন্ধ্যে সাতটার পর মহিলাদের কাজের সময় নির্ধারিত করা হয়, তাহলে তাঁদের সুরক্ষার সম্পূর্ণ দ্বায়িত্ব কোম্পানিকেই নিতে হবে। এছাড়াও ওভার টাইম করানোর আগে, কর্মচারীদের সহমতি অবশ্যই নিতে হবে।

 

you're currently offline