Press "Enter" to skip to content

বিশ্বের শক্তিশালী নেতাদের তালিকায় আরো একবার নরেন্দ্র মোদী। তালিকায় প্রধানমন্ত্রীর স্থান জানলে চমকে যাবেন।

২০১৪ সালে লোকসভা ভোটে বিপুল পরিমাণ মানুষের সমর্থন নিয়ে কেন্দ্রে ক্ষমতায় আসে সরকার। মোদী সরকার ক্ষমতায় আসার পরই বিশ্বের দরবারে আমাদের দেশের ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। এবং বিশ্বের বিভিন্ন শক্তিধর দেশ গুলির সাথে চোখে চোখ রেখে টক্কর নেওয়ার মত মনবল গড়ে উঠেছে। আপনারা জানলে সত্যি অবাক হয়ে যাবে যে, আগে আমাদের দেশের প্রধানমন্ত্রীদের বিশ্বস্তরে গুরুত্ব দেওয়া হত না, তাদের শক্তির কোনো বিশেষ মর্যদা ছিল না। কিন্তু এখন মোদীজি কে বিশ্বের রাজনীতি মঞ্চে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। শক্তিধর প্রধানমন্ত্রীদের তালিকায় মোদীজিকে রাখা হয় একেবারে প্রথম সারিতে। কিছুদিন আগে ফোবস নামে একটি বিখ্যাত সংস্থা জানিয়েছেন যে, মোদী সরকার এই মুহুতে বিশ্বের মধ্যে সবচেয়ে বিশ্বস্থ সরকারের তালিকায় প্রথম স্থানে রয়েছেন। ফবসের দাবি ছিল বিশ্বের সবথেকে ভরসাযোগ্য সরকারের তালিকায় প্রথম স্থানে রয়েছে নরেন্দ্র মোদীর সরকার।

তবে এবার এক প্রতিষ্ঠিত সংস্থা মোদী সরকারের সম্পর্কে এমন কিছু তথ্য প্রকাশ করেছেন যেটা শুনলে আপনিও চমকে যাবেন। আসলে গ্যালাপ ইন্টারন্যাশনাল এসোসিয়েশন নামে একটি বিখ্যাত সংস্থা কিছুদিন আগে একটি সার্ভে করেছিল। এই সার্ভের পর তারা জানিয়েছেন যে, এই মুহুতে বিশ্বের ৩ য় শক্তিশালী নেতা হিসাবে মোদীজির নাম তারা প্রকাশ করেছেন। এই তালিকায় প্রথম স্থানে রাখা হয়েছে জার্মানির চান্সলোর এঞ্জেলা মর্কেলকে এবং দ্বিতীয় স্থান দেওয়া হয়েছে ফ্রেঞ্চ রাষ্ট্রপতি ম্যাক্রোনকে।

আর ঠিক এরপরেই অর্থাৎ তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহাশয় কে। সবচেয়ে বড়ো এবং ভারতবাসী দের জন্য খুশির খবর হচ্ছে যে, চিন ও আমেরিকার মত দেশের রাষ্ট্রপতিরাও এই তালিকায় মোদীজির পিছনে রয়েছেন। তারাও টক্কর নিতে পারেন নি মোদীজির সাথে। প্রভাবশালী নেতার তালিকায় চীনের রাষ্ট্রপতি এবং ব্রিটিশ প্রধানমন্ত্রীর নাম রাখা হয়েছে মোদীজির পরে।

আপনাদের সুবিধার্থে জানিয়ে রাখি, GIA সংস্থা তাদের লিস্টে যষ্ট স্থান দিয়েছেন রুশ রাষ্ট্রপতি পুতিনকে। তারপরে অষ্টম স্থানে রয়েছেন ইজরায়েল প্রধানমন্ত্রী নেতানিয়াহু। ২০১৫ সালের সার্ভে অনুযায়ী মোদীজি ছিলেন পঞ্চম স্থানে। এবং আমেরিকার প্রাপ্তন রাষ্ট্রপতি বারাম ওবামা ছিলেন প্রথম স্থানে। কিন্তু এবারের সার্ভেতে আমেরিকাকে পিছনে ফেলে দিয়েছেন দেশের প্রধান নরেন্দ্র মোদী। বর্তমানে আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ট ের প্রাপ্ত স্থান ১০ ম। অপরদিক মোদীজি রয়েছেন ৩ য় স্থানে।
#অগ্নিপুত্র