Press "Enter" to skip to content

মোদী সরকারের হস্তক্ষেপে সস্তা হলো সোলার প্যানেলের মূল্য! এবার মাত্র এই টাকা খরচ করে বাড়িতে লাগানো যাবে সোলার প্যানেল।

মোদী সরকার ক্ষমতায় এসে লাগাতার জনহিতে কার্য করেছে এ নিয়ে কোনো সন্দেহ নেই। বিজেপি জনগণকে যে আশ্বাস দিয়েছিল তার প্রায় সমস্থ পূরণ করার উপর দাঁড়িয়ে থাকতে পেরেছে মোদী সরকার। বর্তমান সরকার একের পর এক বড় ও ঐতিহাসিক পদক্ষেপ নিয়ে চলেছে যা আগের কোনো সরকার করতে পারেনি বলেই মত বিশেষজ্ঞদের। অন্যদিকে নতুন বছর ঢুকতেই মোদী সরকার এমন পদক্ষেপ নিতে চলেছে যা দেশবাসীর জন্য বড় উপহার হিসেবে সামনে আসছে। খবর অনুযায়ী, এবার দেশের জনতা খুবই সস্তায় সৌর প্যানেল পাবেন। সরকার দেশজুড়ে সোলার প্যানেল চালু করার জন্য বিশেষকিছু পরিকল্পনা নিয়ে ফেলছে। যার জন্য সরকার সোলার প্যানেলের দামের উপর লাগাম লাগিয়ে বেঞ্চমার্ক তৈরি করেছে।

দেশের যতই বিদ্যুতের চাহিদা বেড়ে চলেছে ততই বিদ্যুতের দামের বৃদ্ধি হয়ে চলেছে। বিদ্যুৎ বিশেষ কিছু উৎস থেকে উৎপন্ন করা হয় যার মধ্যে বায়ু, জল এবং সৌরশক্তি সামিল রয়েছে। এর মধ্যে থেকে খুব সহজে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হয়। ভারতে খুব সহজেই এই বিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব কারণ ভারতে সারা বছর আকাশে সূর্য উপস্থিত থাকে।

সোলার প্লেটের মাধ্যমে সৌরশক্তিকে বিদ্যুৎ এ পরিণত করা হয়। কিন্তু সোলার প্লেটের মূল্য বেশি হওয়ায় ভারতের বেশিরভাগ মানুষ সৌর বিদ্যুৎ ব্যাবহার করে না। তবে মোদী সরকার এবার সোলার প্লেটের দাম কমানোর সিধান্ত নিয়ে ফেলেছে। সরকার সোলার প্লেটের বেঞ্চমার্ক মূল্য কমিয়ে দিয়েছে যার ফলে দেশের জনগণ খুবই শীঘ্রই সোলার প্লেট কম মূল্যে পেতে শুরু করবে।

যদি কেউ ১ KW থেকে ১০ KW ক্ষমতাসম্পন্ন পর্যন্ত সোলার প্যানেল কিনতে চাই তাহলে তাকে প্রতি কিলো ওয়াটের জন্য ৭০ হাজার টাকার পরিবর্তে ৬০ হাজার টাকা খরচ করতে হবে। অন্যদিকে যদি আপনি ১০ KW থেকে ১০০ KW পর্যন্ত ক্ষমতাসম্পন্ন সোলার প্যানেল কিনতে চান তাহলে প্রতি কিলোওয়াটের জন্য ৫৫ হাজার টাকা খরচ করতে হবে। সরকার দামের উপর বেঞ্চমার্ক করে দিয়েছে যার অর্থ উপরোক্ত দামের বেশি দামে কেউ বিক্রি করতে পারবে না।

9 Comments

Leave a Reply

Your email address will not be published.