Press "Enter" to skip to content

বড় সমীক্ষাঃ এখন ভোট হলে ২০১৯ এর থেকেও অনেক বেশি আসন নিয়ে ক্ষমতায় আসবেন নরেন্দ্র মোদী

কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকেই নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আক্রমণাত্বক ভাবে কাজ করার স্টাইলের জন্য উনি মানুষের প্রিয় হয়ে উঠছেন। নরেন্দ্র মোদীর দ্বিতীয়বার ক্ষমতায় এসেছে দুই মাসেরও বেশি সময় হয়ে গেলো। আর ওনার জনপ্রিয়তা দেশের অন্য নেতা, নেত্রীদের তুলনায় অনেক অনেক বেশি এগিয়ে গেছে।

সংবাদ মাধ্যম আজতক আর কার্বি ইনসাইটস তাঁদের সমীক্ষায় পেয়েছেন যে, নরেন্দ্র মোদী ভারতের ইতিহাসে সবথেকে জনপ্রিয় নেতা হয়ে গেছে। উনি এই দৌড়ে ইন্দিরা গান্ধীকেও পিছনে ফেলে দিয়েছেন। নরেন্দ্র মোদী ৩৭ শতাংশ ভোট পেয়ে সব প্রধানমন্ত্রীর থেকে অনেক এগি গেছেন। আরেকদিকে আয়রন লেডি নামে খ্যাত প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দ্বিতীয় স্থানে আছেন। উনি মাত্র ১৪ শতাংশ ভোট পেয়েছেন।

সংবাদ মাধ্যম আজতক আর কার্বি ইনসাইটস এই সমীক্ষা করার জন্য ১২,১২৬ জন মানুষের সাথে সাক্ষাৎ করে। যাদের মধ্যে ৬৭ শতাংশ মানুষ গ্রামের আর ৩৩ শতাংশ মানুষ শহর থেকে আছেন। এই সমীক্ষায় দেশের ১৯ রাজ্যের ৯৭ টি লোকসভা আর ১৯৪ টি বিধানসভা এলাকাকে যুক্ত করা হয়েছে। উত্তর প্রদেশ, ছত্তিসগড়, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরল, উড়িষ্যা, পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অসম, মধ্যপ্রদেশ, বিহার, গুজরাট, মহারাষ্ট্র, রাজধানী দিল্লী আর পশিমবঙ্গে এই সমীক্ষা করা হয়েছে। এই সমীক্ষা জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা হটিয়ে বিশেষ রাজ্যের তকমা খতম করার আগে করানো হয়েছিল।

আরেকদিকে আজতক আর কার্বি ইনসাইটস সমীক্ষায় উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে সর্বশ্রেষ্ঠ মুখ্যমন্ত্রীর শিরোপা পেয়েছেন। বিহারের মুখ্যমন্ত্রী নিতিশ কুমার ১০ শতাংশ ভোট পেয়েছেন। সর্বশ্রেষ্ঠ মুখ্যমন্ত্রীর মামলায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ আর উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবিন পট্টনায়ক ৮ শতাংশ করে ভোট পেয়েছেন। অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি সাত শতাংশ ভোট পেয়েছেন। আর এই সমীক্ষায় যুক্ত চার শতাংশ মানুষ রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটকে সর্বশ্রেষ্ঠ মুখ্যমন্ত্রি হিসেবে স্বীকৃতি দিয়েছে।

এই সমীক্ষায় পাওয়া গেছে যে, এই সময় ভোট হলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ৫৪৩ টি আসনের মধ্যে ৩৫৭ টি আসন পেতে পারে। আরেকদিকে কংগ্রেসের নেতৃত্বে থাকা ইউপিএ জোট এইবার গতবারের থেকে একটু ভালো ফল করে ৯২ টি আসন দখল করতে পারে। এবং অনান্যরা যেমন, সিপিএম, তৃণমূল এবং বেশ কিছু আঞ্চলিক দল গুলো মিলে ৯৪ টি আসন পেতে পারে।

এই সমীক্ষা অনুযায়ী, এনডিএ ৪৫ শতাংশ ভোট পেতে পারে। ইউপিএ ২৮ শতাংশ আর অনান্যরা ২৭ শতাংশ ভোট পাবেন। দলের দিক থেকে বিশ্লেষণ করলে, ভারতীয় জনতা পার্টি সর্বশ্রেষ্ঠ প্রদর্শন করবে। বিজেপি এইবার গতবারের থেকে পাঁচটি আসন বেশি পেয়ে ৩০৮ টি আসন দখল করবে।

you're currently offline