Press "Enter" to skip to content

বালাকোট এয়ার স্ট্রাইক নিয়ে উঠে এলো চাঞ্চল্যকর তথ্য, অভিযান সফল করতে ভরসা ছিল রাম ভক্ত হনুমান

১৪ ই ফেব্রুয়ারি পাকিস্তান সমর্থিত জঙ্গি সংগঠন জইশ-এ-মহম্মদ এর জঙ্গি হানায় সিআরপিএফ এর ৪০ জওয়ান শহীদ হওয়ার পর। ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বায়ুসেনা বদলা নিতে পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইক করে। সেই এয়ার স্ট্রাইক নিয়ে এবার এক গোপন তথ্য সামনে এলো। ভারতীয় বায়ুসেনা বিশ্বস্ত সুত্র জানায় যে, বালাকোটে করা এয়ার স্ট্রাইকের কোড নাম ‘Operation Bandar” দেওয়া হয়েছিল। এই অভিযানে ভারতের ১২ টি মিরাজ ফাইটার জেট পাকিস্তানের সীমান্তে ঢুকে জইশ-এ-মোহম্মদ এর জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়ে এসেছিল। মিডিয়া রিপোর্টে বলা হয়েছিল যে, ভারতীয় সেনার এই অভিযানে ২৫০ জন জঙ্গি খতম হয়েছিল।

ভারতীয় বায়ুসেনা বিশ্বস্ত সুত্র জানায় যে, ভারতের যুদ্ধ ইতিহাসে বাঁদর/হনুমান এর সবসময় গুরুত্বপূর্ণ স্থান ছিল। রামায়ণ কালে ভগবান রাম-এর সেনাপতি হনুমান ছিলেন। যিনি চুপচাপ লঙ্কায় ঢুকে লঙ্কা জ্বালিয়ে এসেছিলেন। আর এই জন্যই এই অপারেশনের নাম  ‘Operation Bandar” আমাদের পৌরাণিক গ্রন্থ গুলোর ঐতিহাসিক গুরত্বের উপর অবলম্বিত। রামায়ণের ঐতিহাসিক লড়াইয়ে হনুমানের চরম গুরুত্বপূর্ণ অংশীদারি ছিল। ওনার জন্যই ভগবান রাম বাণর সেনা নিয়ে লঙ্কা গুঁড়িয়ে দিয়ে এসেছিলেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৪ই ফেব্রুয়ারি পুলওয়ামায় জইশ এর জঙ্গি দ্বারা করা হামলার বদলা নিতে ভারতীয় বায়ুসেনা এই এয়ার স্ট্রাইক করেছিল। পুলওয়ামায় জঙ্গি হামলায় ভারতের ৪০ বীর জওয়ান শহীদ হয়েছিলেন। ভারতীয় বায়ুসেনার সুত্র জানায়, এই পরিকল্পনা গুপ্ত রাখার জন্যই অপারেশনের এই নাম দেওয়া হয়েছিল।