Press "Enter" to skip to content

দেশে নেহেরুর সবথেকে উঁচু মূর্তি ১২ ফুটের, প্যাটেলের শুধু পায়ের আঙ্গুল ২৮ ফুটের! এই কারণে কংগ্রেস করছে মোদী বিরোধ।

:  ভারতে নেহেরুর স্ট্যাচু সর্দার প্যাটেল স্ট্যাচুর আঙুলের থেকেও ছোট ।

আপনাদের হয়তো একটা ঘটনা মনে থাকবে, একবার কংগ্রেস তাদের মুখ্যালয়ে ৩১ শে অক্টোবরের দিন ২ টি ছবি টাঙিয়ে ছিল। একটা ছিল ইন্দ্রিরা গান্ধীর এবং আরেকটা ছিল সর্দার প্যাটেলের। কংগ্রেস সর্দার প্যাটেলের অপমান করে উনার ছবি ছোট এবং ইন্দ্রিরা গান্ধীর ছবি বড়ো রেখেছিল। এই ছবি নিয়ে বিতর্ক হলে এক কংগ্রেস নেতা বলেছিলেন- ইন্দ্রিরা গান্ধী, সর্দার প্যাটেলের থেকে উচ্চমানের নেতা। আর এখন দেশের প্রধানমন্ত্রী মোদী সর্দার বল্লভ ভাই প্যাটেলের বিশ্বের সবথেকে উঁচু মূর্তি ৩১ শে অক্টোবর উধবোধন করেছেন। সর্দার প্যাটেলের এই মূর্তি ১৮২ ফুট নয় বরং ১৮২ মিটার উঁচু। এটা দেখে কংগ্রেস তিলমিলিয়ে উঠছে। দেশে জুড়ে কংগ্রেস নিজেদের হাজার মূর্তি নির্মাণ করে রেখেছে। বিশেষ করে নেহেরুর মূর্তি সংখ্যা দেশে হাজার পেরিয়ে যাবে।

কিন্তু এটা মোদী, এক ঝটকায় যোগ্য ব্যাক্তিকে যোগ্য জায়গায় বসাতে জানেন। দিল্লিতে নেহেরুর সবথেকে উঁচু মূর্তি রয়েছে। দিল্লিতে থাকা নেহেরুর ওই মূর্তির উচ্চতা ১২ ফুট কিন্তু সর্দার প্যাটেলের যে মূর্তি তৈরি হয়েছে সেটার শুধুমাত্র পায়ের একটা আঙ্গুল ২৮ ফুটের। অর্থাৎ নেহেরুর মূর্তি প্যাটেলের পায়ের আঙুলের সমানও নয়। তবে শুধু মূর্তিতে নয় যোগ্যতার দিক থেকেও প্যাটেল, নেহেরুর থেকে অনেক উঁচু ছিলেন। যার প্রমান আগেই পাওয়া গেছে।

যখন প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্যাটেল ও নেহেরুর মধ্যে ভোট হয়েছিল তখন মাত্র ১ টি ভোট পেয়েছিল সেখানে বাকি সবাই প্যাটেলকে ভোট দিয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদী সর্দার প্যাটেলকে উচিত সন্মান দিয়েছেন। আজ মোদী বুঝিয়ে দিয়েছেন সর্দার প্যাটেলের সামনে ও ইন্দ্রিরার যোগ্যতা কি ছিল। এই কারণের জন্যেই কংগ্ৰস বিলবিল করতে শুরু করে দিয়েছে।

জহরলাল

এক সময় কংগ্রেস পার্টি প্যাটেলের অপমান করেছিল কিন্তু এবার প্রধানমন্ত্রী মোদী আসল মহাপুরুষদের যোগ্য সন্মান দিয়ে গান্ধী/নেহেরু/খান পরিবারকে একঘরে করে দিয়েছেন।